Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শনিবার সকালে আবারও বৈঠকে বসবে সার্চ কমিটি

স্পেশাল করেসপন্ডেন্ট
১৬ ফেব্রুয়ারি ২০২২ ২১:১৪

ঢাকা: নির্বাচন কমিশন গঠনের জন্য রাষ্ট্রপতি গঠিত সার্চ কমিটি আগামী শনিবার (১৯ জানুয়ারি) আবারও বৈঠকে বসছে। বুধবার (১৬ ফেব্রুয়ারি) রাতে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে সার্চ কমিটির চতুর্থ বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার শাখার সচিব মো. শামসুল আরেফিন এ তথ্য জানান।

সার্চ কমিটির বৈঠক শেষে উপস্থিত সাংবাদিকদের তিনি বলেন, আজকের বৈঠকে নির্বাচন কমিশন যাতে দ্রুত গঠন করা যায় সে বিষয়টি নিয়ে দীর্ঘ আলোচনা হয়েছে। সরকারের বেধে দেওয়া সময়ের মধ্যে সার্চ কমিটি তার দায়িত্ব শেষ করতে পারবে বলে আশা করছে।

বিজ্ঞাপন

বুধবার বিকেল সাড়ে ৪টায় সুপ্রিম কোর্ট জাজেস লাউঞ্জে সার্চ কমিটির চতুর্থ বৈঠকটি অনুষ্ঠিত হয়। দীর্ঘ পৌনে চার ঘণ্টা বৈঠক শেষে কমিটির সদস্যরা বের হয়ে যান। এ সময় কেউ গণমাধ্যমে কোনো কথা বলেননি। এদিন বৈঠকে সভাপতিত্ব করেন সার্চ কমিটির সভাপতি বিচারপতি ওবায়দুল হাসান।

এর আগে, গত ৫ ফেব্রুয়ারি নির্বাচন কমিশন (ইসি) গঠনে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে দেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। একইদিন (৫ ফেব্রুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

সার্চ কমিটির সদস্যদের মধ্যে রয়েছেন- সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন এবং কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

উল্লেখ্য, সার্চ কমিটি ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ মোতাবেক দায়িত্ব ও কার্যাবলী সম্পন্ন করবেন। মন্ত্রিপরিষদ বিভাগ সার্চ কমিটির কার্য্য সম্পাদনে প্রয়োজনীয় সাচিবিক সহায়তা দেবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে। কমিটি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও চার জন নির্বাচন কমিশনার নিয়োগের মাধ্যমে নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির কাছে ১০ জনের নাম সুপারিশ করবে। রাষ্ট্রপতি ১০ জন থেকে ৫ জনের নাম চূড়ান্ত করবেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন

সারাবাংলা/জিএস/আইই

নামের তালিকা নামের তালিকা প্রকাশ সার্চ কমিটি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর