Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১০ জনের চূড়ান্ত তালিকা করতে বৈঠকে বসছে সার্চ কমিটি

স্পেশাল করেসপন্ডেন্ট
২০ ফেব্রুয়ারি ২০২২ ১১:৪০

ঢাকা: সার্চ কমিটিতে জমা পড়া ৩২২ জনের নামের তালিকা থেকে ইতোমধ্যেই ২০ জনের নাম বাছাই করা হয়েছে। সেখান থেকেই এবার ১০ জনের নাম চূড়ান্ত করতে রোববার (২০ ফেব্রুয়ারি) আবারও বৈঠকে বসবে সার্চ কমিটি। বিকেল চারটায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে অনুষ্ঠিত হবে এই বৈঠক।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আজই ১০ জনের নাম চূড়ান্ত করে রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে।

এর আগে শনিবার (১৯ ফেব্রুয়ারি) কমিটির পঞ্চম বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠক শেষে সার্চ কমিটির মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার শাখার সচিব মো. সামসুল আরেফীন সাংবাদিকদের জানান, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের জন্য গঠিত সার্চ কমিটি ২০ জনের একটি তালিকা করেছে। আগামীতে আরও দুয়েকটি বৈঠক করে সার্চ কমিটি ১০ জনের নাম চূড়ান্ত করে রাষ্ট্রপতির কাছে তাদের প্রস্তাব পাঠাবে।

এর আগে ১২ ফেব্রুয়ারি দুই দফায় বিশিষ্টজনদের মতামত নেয় সার্চ কমিটি। পরদিন ১৩ ফেব্রুয়ারি বিকেলেও সার্চ কমিটি বৈঠক করে বিশিষ্টজনদের সঙ্গে। বিভিন্ন রাজনৈতিক দল, সংগঠন ও পেশাজীবি এবং ব্যক্তিগত পর্যায় থেকে সার্চ কমিটির কাছে জমা হয় ৩২২ জনের নামের তালিকা। গত ১৪ ফেব্রুয়ারি রাতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে নামের তালিকা প্রকাশ করা হয়। ১৫ ফেব্রুয়ারি চার সাংবাদিকের সঙ্গে বৈঠকে বসে সার্চ কমিটি। পরবর্তীতে ১৭ ফেব্রুয়ারি এবং ১৯ ফেব্রুয়ারি পুনরায় বৈঠক করে সার্চ কমিটি।

৫ ফেব্রুয়ারি প্রধান নির্বাচন কমিশনার ও চার নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২ অনুসারে নির্বাচন কমিশন গঠনে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

বিজ্ঞাপন

আইন অনুযায়ী, কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে প্রধান নির্বাচন কমিশনার ও চার নির্বাচন কমিশনার নিয়োগের জন্য ১০ জনের নামের তালিকা সুপারিশ করতে হবে।

সারাবাংরা/জিএস/এএম

১০ জনের নাম চূড়ান্ত ইসি গঠন ওবায়দুল হাসান সার্চ কমিটি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর