Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউক্রেনে অবস্থানরত বাংলাদেশিদের পোল্যান্ডে যেতে বলছে মন্ত্রণালয়

স্টাফ করেসপন্ডেন্ট
২৪ ফেব্রুয়ারি ২০২২ ২৩:১১

ঢাকা: রাশিয়ার হামলা শুরু হওয়ার পর ইউক্রেনে অবস্থারত বাংলাদেশি নাগরিকদের প্রয়োজনে প্রতিবেশী পোল্যান্ডে সরে যেতে বলছে পররাষ্ট্র মন্ত্রণালয়। তাদের দেশে ফিরিয়ে আনতে সরকার সর্বাত্মক চেষ্টা করছে বলেও মন্ত্রণালয় জানিয়েছে।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাত ১০টার দিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফেসবুক পেজের এক পোস্টে এ তথ্য জানানো হয়েছে।

মন্ত্রণালয় বলছে, বাংলাদেশ সরকার ইউক্রেনে অবস্থানরত বাংলাদেশি নাগরিকদের নিরাপদ স্থানে এবং প্রয়োজনে পোল্যান্ডে সরে যাওয়ার জন্য অনুরোধ করছে। পররাষ্ট্র মন্ত্রণালয় পোল্যান্ডে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের সঙ্গে নিবিড় সমন্বয় বজায় রেখেছে। আটকে পড়া বাংলাদেশিদের অবিলম্বে বাংলাদেশে প্রত্যাবাসনের জন্য সর্বাত্মক সহায়তা দিচ্ছে সরকার।

মন্ত্রণালয় আরও বলছে, প্রত্যাবাসন প্রক্রিয়ার সুষ্ঠু সমন্বয়ের জন্য এরই মধ্যে পোল্যান্ডের ওয়ারশ’তে অবস্থিত বাংলাদেশ দূতাবাসকে অতিরিক্ত জনবল দিয়ে শক্তিশালী করা হয়েছে। সব ধরনের কনস্যুলার সহায়তাও বিনামূল‍্যে দেওয়া হচ্ছে।

এর আগে, বৃহস্পতিবার সন্ধ্যায় মন্ত্রণালয়ে এক ব্রিফিংয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সাংবাদিকদের বলেন, ইউক্রেনে আটকে পড়া বাংলাদেশিদের পোল্যান্ড সীমান্তে যেতে বলা হয়েছে। পোল্যান্ডের সঙ্গে কথা হয়েছে, তারা সেখানে পরিচয় নিশ্চিত করার পর বাংলাদেশিদের অন-অ্যারাইভাল ভিসা দেবে। সেখানে ১৫ দিন থাকার সুযোগও করে দেবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, আমরা এর মধ্যেই সেখান থেকে সব বাংলাদেশি নাগরিককে দেশে ফিরিয়ে আনার চেষ্টা করব। পোল্যান্ডে চার্টার্ড ফ্লাইট পাঠিয়ে বাংলাদেশি নাগরিকদের ফিরিয়ে আনার চেষ্টা চলছে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

ইউক্রেন-রাশিয়া কোনো পক্ষেই নেই বাংলাদেশ, সংলাপে বসার আহ্বান

ইউক্রেনে আটকে পড়াদের পোল্যান্ড হয়ে ফেরত আনতে চায় সরকার

সারাবাংলা/টিআর

ইউক্রেনে বাংলাদেশি টপ নিউজ পররাষ্ট্র মন্ত্রণালয়

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর