বিজ্ঞাপন

ইউক্রেনে আটকে পড়াদের পোল্যান্ড হয়ে ফেরত আনতে চায় সরকার

February 24, 2022 | 5:56 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ইউক্রেনে আটকে পড়া বাংলাদেশিদের দেশে ফিরিয়ে আনতে পোল্যান্ডে চার্টার্ড বিমান পাঠানোর চেষ্টা চলছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। দেশটিতে অবস্থানরত বাংলাদেশিদের তিনি পোল্যান্ড সীমান্তে চলে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে নিজ দফতরে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। এসময় তিনি জানান, বর্তমানে ইউক্রেনে পাঁচ শতাধিক বাংলাদেশি রয়েছেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, পোল্যান্ডে চার্টার্ড বিমান পাঠানোর চেষ্টা করছে সরকার। পোল্যান্ডে আসার পর দুই সপ্তাহের মধ্যে তাদের দেশে ফেরানো হবে। ইতালি ও জার্মানি থেকে দূতাবাসের কর্মকর্তারা পোল্যান্ডে গেছেন বলে জানান প্রতিমন্ত্রী।

শাহরিয়ার আলম বলেন, রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার কারণে রূপপুর পারমাণবিক প্রকল্পের চলমান কাজে কোনো ব্যঘাত ঘটবে না। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে দেশের অর্থনীতিতে প্রভাব বলার মতো সময় এখনো আসেনি। এখন পর্যন্ত কোনো বাংলাদেশির হতাহতের খবর পাওয়া যায়নি।

বিজ্ঞাপন

ইউক্রেন পরিস্থিতি সরকার নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, কোনো পক্ষের প্রতি সমর্থন নেই ঢাকার। আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণ সমাধানের তাগিদ দেয় বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

ইউক্রেনে বাংলাদেশের কোনো দূতাবাস নেই, রয়েছে প্রতিবেশী পোল্যান্ডে। এরই মধ্যে পোল্যান্ডের সরকারের কাছে বাংলাদেশিদের স্থানান্তরের জন্য সহযোগিতা চেয়ে অন অ্যারাইভাল ভিসার অনুরোধ করা হয়েছে বলেও জানিয়েছেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, বাংলাদেশিদের তাৎক্ষণিক ভিসা প্রক্রিয়া করতে ইতালি ও জার্মানির বাংলাদেশ দূতাবাস থেকে অতিরিক্ত কর্মকর্তা নেওয়া হয়েছে পোল্যান্ডে।

বিজ্ঞাপন

এর আগে, বৃহস্পতিবার ইউক্রেন স্থানীয় সময় ভোর ৫টায় (বাংলাদেশ সময় সকাল ৯টায়) ইউক্রেনে হামলা শুরু করেছে রাশিয়া। গত কয়েকদিন ধরেই এই যুদ্ধ পরিস্থিতিতে বিভিন্ন দেশ কিছুদিন আগে থেকেই তাদের দেশের নাগরিকদের ইউক্রেন থেকে সরিয়ে নিতে শুরু করেছে।

সারাবাংলা/টিএস/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন