Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউক্রেন যুদ্ধ: ফেসবুকের সঙ্গে রাশিয়ার দ্বন্দ্ব

তথ্যপ্রযুক্তি ডেস্ক
২৬ ফেব্রুয়ারি ২০২২ ১১:০০

ইউক্রেনে রাশিয়ার বিশেষ অভিযানের ব্যাপারে শীর্ষ সামাজিক যোগাযোগ নেটওয়ার্ক ফেসবুক নির্মোহ অবস্থান নিতে পারেনি এমন অভিযোগ তুলে রুশ নেটিজেনদের ফেসবুকে ঢোকা সীমিত করেছে পুতিন প্রশাসন, এমন খবর জানিয়েছে বিবিসি।

এর আগে, ক্রেমলিন সমর্থক বেশ কয়েকটি নিউজ আউটলেটের অ্যাকাউন্ট স্থগিত করেছে ফেসবুক। পাশাপাশি, প্ল্যাটফর্মটি বলছে রুশ রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরগুলো ‘ফ্যাক্টচেক হয়নি’ এমন লেবেল লাগিয়েই ছাড়বে তারা। এরপরই রুশ কর্তৃপক্ষ শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) থেকে আংশিকভাবে ফেসবুক ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে রাশিয়ার রাষ্ট্রীয় যোগাযোগ পর্যবেক্ষণকারী সংস্থা রসকমনাডজোর বলেছে, তারা ফেসবুককে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আরআইএ নভোস্তি, রাষ্ট্রীয় টিভি চ্যানেল জাভেজদা এবং ক্রেমলিনপন্থি নিউজ সাইট লেন্টা এবং গ্যাজেটার ওপর আরোপ করা নিষেধাজ্ঞা তুলে নিতে বলেছিল। কিন্তু, ২৪ ঘণ্টা পেরুলেও তারা বিধিনিষেধ তোলেনি। তাই, রাশিয়া থেকে ফেসবুক ব্যবহারের ওপর আংশিক নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। যদিও এই পদক্ষেপের অর্থ কী তা স্পষ্ট করে কিছু জানায়নি তারা।

আনুষ্ঠানিক বিবৃতিতে রসকমনাডজোর জানিয়েছে, রুশ মিডিয়াকে রক্ষা করতেই এই পদক্ষেপ। একইসঙ্গে, ফেসবুককে মৌলিক মানবাধিকার ও স্বাধীনতা এবং রুশ নাগরিকদের অধিকার ও স্বাধীনতা লঙ্ঘনে জড়িত থাকার অভিযোগ করেছে তারা।

সারাবাংলা/একেএম

ইউক্রেন যুদ্ধ ফেসবুক রাশিয়া-ইউক্রেন

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর