Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আবার খারকিভের নিয়ন্ত্রণ নিয়েছে ইউক্রেন, রুশ সেনা বন্দী দাবি

আন্তর্জাতিক ডেস্ক
২৭ ফেব্রুয়ারি ২০২২ ১৯:৩৬

বন্দী রুশ সেনা দাবি করে এ ছবি সামাজিক মাধ্যমে পোস্ট করেন ইউক্রেনের এক সামরিক কমান্ডার

রোববার ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ দখল করে নেওয়ার দাবি করে রাশিয়া। এর আগে, খারকিভের গ্যাস-তেল সরবরাহ ব্যবস্থা ধ্বংস করে দেয় রুশ সেনারা। পরে ইউক্রেনের আঞ্চলিক এক গভর্নর দাবি করেন, ইউক্রেনের সেনারা রুশদের কবল থেকে শহর পুনর্দখল করেছে।

ইউক্রেনের সামরিক কমান্ডার ওলেগ সিনেগুবভ জানান, খারকিভ থেকে বেশ কয়েকজন রুশ সেনাদের বন্দী করা হয়েছে। বন্দীদের ছবি সামাজিক মাধ্যমে প্রকাশ করেন  তিনি। তবে এ ব্যাপারে রাশিয়ার তরফ থেকে কোনো বিবৃতি আসেনি।

কমান্ডার ওলেগ সিনেগুবভ বেসামরিক নাগরিকদের উদ্দেশে বলেন, ‘আপনারা দরজা জানালা বন্ধ করে ঘরে অবস্থান করুন। রুশ সেনারা বেসামরিক নাগরিকদের সঙ্গে মিশে যাওয়ার চেষ্টা করছে। তারা পানি ও খাবারের সংকটে ভুগছে। আপনাদের কাছে তারা পানি ও খাবার চাইতে আসবে।’

এদিকে ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রীর উপদেষ্টা ভাদিম ডেনিসেনকো বলেছেন, ‘রুশ বাহিনী আমাদের শহরগুলোতে প্রবেশের চেষ্টা করেছিল কিন্তু কিয়েভ, চেরনিহিভ, মারিউপোল ও খারকিভ শহর সম্পূর্ণরূপে ইউক্রেনের নিয়ন্ত্রণে রয়েছে। যদিও তারা এখনও হামলা চালচ্ছে, তবে আমরা আমাদের শহরগুলো রক্ষা করেছি।’

ইউক্রেনে রুশ আগ্রাসনের চতুর্থ দিনে এসে দেশটির সরকার জানিয়েছে, এ পর্যন্ত দুইশতাধিক বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে। যুদ্ধে এ পর্যন্ত ৪ হাজার ৩০০ রুশ সেনা প্রাণ হারিয়েছেন বলেও দাবি করেছে ইউক্রেন সরকার। দেশটির উপ-প্রতিরক্ষামন্ত্রী হানা মালয়ার রোববার (২৭ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছেন। তবে ইউক্রেন যুদ্ধে ক্ষয়ক্ষতির ব্যাপারে রাশিয়ার তরফ থেকে কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদোমির জেলেনস্কি বলেছেন, শনিবার দিবাগতে রাতটি কঠিন কেটেছে। রুশ সেনারা ইউক্রেনের বেসামরিক স্থাপনায় হামলা চালাচ্ছে।

আরও পড়ুন

সারাবাংলা/আইই

ইউক্রেন খারকিভ টপ নিউজ রাশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর