Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৬ দিনের মাথায় হাজার টাকা বাড়ল সোনার দাম, ভরি ছাড়াল ৭৯ হাজার

সিনিয়র করেসপন্ডেন্ট
৮ মার্চ ২০২২ ২১:২৯

ঢাকা: এক সপ্তাহেরও কম সময়ের ব্যবধানে ফের সোনার দাম বাড়ল। এবারে ছয় দিনের মাথায় সবচেয়ে ভালো মানের ২২ ক্যারেট সোনার দাম ভরিতে বেড়েছে এক হাজার ৫০ টাকা। তাতে এই মানের সোনার দাম এখন পড়বে প্রতি ভরি ৭৯ হাজার ৩১৫ টাকা। এতে করে এক মাসের মধ্যেই এক ভরি সোনার দাম বাড়ল ৪ হাজার টাকার বেশি।

মঙ্গলবার (৮ মার্চ) বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। সমিতির স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামীকাল বুধবার (৯ মার্চ) থেকে দেশে সোনার নতুন এই দর কার্যকর হবে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তির তথ্য বলছে, এখন থেকে দেশের বাজারে ২২ ক্যারেট মানের সোনার একেক ভরি বিক্রি হবে ৭৯ হাজার ৩১৫ টাকায়। দাম বেড়েছে ২১ ক্যারেট মানের সোনারও। ভরিতে ৯৩৪ টাকা বেড়ে এই মানের সোনার প্রতি ভরির নতুন দাম দাঁড়াচ্ছে ৭৫ হাজার ৭০০ টাকায়।

আরও পড়ুন- সোনার ভরি এখন ৭৮ হাজার ২৬৫ টাকা

একইভাবে ১৮ ক্যারেট মানের সোনার প্রতি ভরির দাম বেড়েছে ৮১৮ টাকা। এই মানের এক ভরি সোনা কিনতে গুনতে হবে ৬৪ হাজার ৯৭০ টাকা। আর সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম ৬৪০ টাকা বেড়ে হয়েছে ৫৪ হাজার ৬০ টাকা।

সোনার দাম বাড়লেও অবশ্য রুপার দাম আগের মতোই আছে। সবচেয়ে ভালো মানের ২২ ক্যারেট রুপার দাম প্রতি ভরি এক হাজার ৫১৬ টাকা, ২১ ক্যারেট মানের রুপার দাম এক হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেট মানের রুপার দাম এক হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম প্রতি ভরি ৯৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

আরও পড়ুন- ১৮৬৬ টাকা বেড়ে সোনার ভরি ৭৫ হাজার টাকা

এর আগে, গত ৩ মার্চ দেশের বাজারে সোনার দাম বাড়ানোর ঘোষণা দেয় বাজুস। সংগঠনটি জানায়, ৪ মার্চ থেকে নতুন দাম কার্যকর হবে। এর ছয় দিনের মাথাতেই নতুন করে সোনার দাম নির্ধারণ করল জুয়েলারি সমিতি।

বিজ্ঞাপন

৩ মার্চের আগে এক মাসেরও কম সময়ের ব্যবধানে দেশের বাজারে বেড়েছিল সোনার দাম। গত ৯ ফেব্রুয়ারি ঘোষণা দিয়ে সোনার দাম বাড়ায় বাজুস, যা কার্যকর হয় ১০ ফেব্রুয়ারি থেকে। ওই সময় ভরিতে ১ হাজার ৮৬৬ টাকা বেড়ে দেশের বাজারে ২২ ক্যারেট মানের সোনার দাম নির্ধারণ করা হয় প্রতি ভরি ৭৫ হাজার টাকা। সে হিসাবে এক মাসের ব্যবধানে ২২ ক্যারেট মানের সোনার দাম বাড়ল প্রতি ভরিতে ৪ হাজার ৩১৫ টাকা।

সারাবাংলা/টিআর

টপ নিউজ বাজুস সোনার দাম

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর