Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিরিয়ায় মার্কিন জোটের বিমান হামলা


১৪ এপ্রিল ২০১৮ ০৯:০৯

।। সারাবাংলা ডেস্ক ।।

রাসায়নিক অস্ত্র ধ্বংসের কথা বলে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ফ্রান্স সম্মিলিতভাবে সিরিয়া সরকারের বিভিন্ন স্থাপনাকে লক্ষ্য করে বিমান হামলা শুরু করেছে। গত সপ্তাহে দেশটির দৌমা শহরে কথিত রাসায়নিক বোমা হামলার জবাবে এই বিমান হামলা শুরু করেছে মার্কিনজোট।

ফ্রান্স ও যুক্তরাজ্যের সেনাসদস্যদের সঙ্গে একটি সম্মিলিত অভিযান শুরু হয়েছে বলে জাতির উদ্দেশ্যে দেয়া এক ভাষণে জানান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড জে. ট্রাম্প।

রাসায়নিক অস্ত্র এবং জীবাণু অস্ত্র তৈরীর সঙ্গে যুক্ত রয়েছে এমন অভিযোগে দামাকাসের একটি বিজ্ঞান গবেষণা কেন্দ্র, ওয়েস্ট হোমসের একটি রাসায়নিক গুদাম এবং রাসায়নিক অস্ত্র বানাতে ব্যবহৃত জিনিসপত্রের গুদাম সম্পূর্ণরূপে ধ্বংস করা হয়েছে বলে জানানো হয়েছে। হামলা চালানো এই তিনটি লক্ষ্যবস্তুর নাম জানিয়েছে পেন্টাগনের এক কর্মকর্তা।

এখন মুহুর্মুহ বিস্ফোরণে সিরিয়ার দামাকাস শহর কেঁপে ওঠছে বার বার। এসব হামলায় তাৎক্ষণিকভাবে হতাহতের সংখ্যা নির্দিষ্ট করে জানা যায়নি।

বিমান হামলার কারণ ব্যাখ্যা করে ভাষণে ট্রাম্প বলেন, এগুলো কোনও মানুষের কাজ নয়, একটি দানবীয় অপরাধ। রাসায়নিক অস্ত্রের উৎপাদন, বিস্তার এবং ব্যবহারের বিরুদ্ধে দৃঢ়ভাবে বাধা দেওয়াই আমাদের নেওয়া সিদ্ধান্তের উদ্দেশ্য। ফ্রান্স ও যুক্তরাজ্যের সঙ্গে যৌথভাবে হামলা শুরু হতে যাচ্ছে এবং হামলা ততদিন পর্যন্ত চলবে যতদিন না পর্যন্ত আসাদ বাহিনী রাসায়নিক অস্ত্র ব্যবহার বন্ধ না করবে। রাসায়নিক হামলার জন্য দেশটির আসাদ সরকারকে দায়ী করেছেন তিনি।

সিরিয়ার রাজধানীর পূর্ব দিকে ধোয়ার কুণ্ডলীতে ভরে গেছে। গৃহযুদ্ধকবলিত সিরিয়ায় বাসার আল আসাদের সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র রাশিয়া। রাসায়নিক হামলার প্রতিক্রিয়ায় সেখানে ক্ষেপণাস্ত্র হামলা করার কথা জানায় মার্কিন জোট। এমন প্রতিক্রিয়ার জবাবে রাশিয়া বলেছিল, সিরিয়াতে ক্ষেপণাস্ত্র হামলা হলে রাশিয়া সেই ক্ষেপণাস্ত্রকে বিস্ফোরিত তো করে দেবেই, একই সঙ্গে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের স্থানেও পাল্টা হামলা চালাবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআইএস/

ফ্রান্স বিমান হামলা যুক্তরাজ্য যুক্তরাষ্ট্র রাসায়নিক অস্ত্র সিরিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর