Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফল ঘোষণা না করেই বার নির্বাচন উপকমিটির প্রধানের পদত্যাগ

স্টাফ করেসপন্ডেন্ট
২০ মার্চ ২০২২ ০৯:৩৮

ঢাকা: সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন পরিচালনার জন্য গঠিত উপ-কমিটির প্রধান জ্যেষ্ঠ আইনজীবী এ. ওয়াই মশিউজ্জামান নির্বাচনের ফল ঘোষণা না করেই পদত্যাগ করেছেন। তবে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক রুহুল কুদ্দুস কাজল বলেছেন জ্যেষ্ঠ আইনজীবী এ. ওয়াই মশিউজ্জামান আমাদের সবার শ্রদ্ধেয় ব্যক্তি। উনি কিছু সংখ্যক আইনজীবীর ব্যবহারে কষ্ট পেয়ে পদত্যাগ করেছেন। আশা করি এটা ঠিক হয়ে যাবে। তিনি আবারও দায়িত্ব পালন করবেন।

বিজ্ঞাপন

শনিবার (১৯ মার্চ) রাতে নির্বাচন উপ কমিটির প্রধানের পদ থেকে পদত্যাগের কথা সাংবাদিকদের জানান জ্যেষ্ঠ আইনজীবী এ. ওয়াই মশিউজ্জামান।

তিনি বলেন, নির্বাচনের পর ভোট গণনাকালে আওয়ামী লীগের সুপ্রিম কোর্টের নেতাদের সামনেই তাদের কর্মীরা আমাকে ঘেরাও করে রেখে অকথ্য ভাষায় গালাগালি করেছেন। কিন্তু নেতারা তাদের থামানোর জন্য কোনো উদ্যোগ নেননি। নেতারা প্রতিবাদ করেননি। এটা আমাকে খুব কষ্ট দিয়েছে। আমার জীবনে এ রকম নোংরামি কখনো দেখিনি। এ কারণে পদত্যাগ করেছি।

এক প্রশ্নের জবাবে এ. ওয়াই মশিউজ্জামান বলেন, আমি সম্পাদক পদে ভোট পুনর্গণনার কথা কখনো বলিনি। বৃহস্পতিবার রাত সাড়ে তিনটায় বলেছিলাম, তারা যে ভোট পুনর্গণনার আবেদন করেছেন, শুক্রবার বিকেল তিনটায় উভয়পক্ষের উপস্থিতিতে সেই আবেদন নিষ্পত্তি করব। তখন এ কথা না বললে সেখান থেকে বের হয়ে আসতে পারতাম না। আমাকে ঘেরাও করে রাখা হয়েছিল। বলতে পারেন জান বাঁচানোর জন্য ওই কথা বলে চলে এসেছি। যদিও ভোট গণনার আবেদন নিয়ে তখন আমার কিছু বলার এখতিয়ার ছিল না। কারণ তার আগে রাত একটায় পদত্যাগপত্র জমা দিয়েছিলাম।

এ বিষয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক রুহুল কুদ্দুস কাজল সারাবাংলাকে বলেন, উনি আমাদের কিছু সংখ্যক সহকর্মীর ব্যবহারে মনে কষ্ট পেয়েছেন। এজন্য তাৎক্ষণিকভাবে উনি পদত্যাগের কথা বলেছেন। উনি আমাদের শ্রদ্ধেয় ব্যক্তি। তিনি আমাদের অভিভাবকদের মতোও। এ অনাকাঙ্ক্ষিত ঘটনায় জন্য আমরা ওনার কাছে দুঃখ প্রকাশ করে ক্ষমা চাইবো। আশা করছি এটা ঠিক হয়ে যাবে এবং উনি তার দায়িত্ব পালন করে যাবেন।

আওয়ামীপন্থী আইনজীবীদের ভোট পুনর্গণনার দাবি

শনিবার সন্ধ্যায় আবারও সুপ্রিম কোর্ট বারে সম্পাদক পদে ভোট পুনর্গণনার দাবি জানিয়ে সংবাদ সম্মেলন করেছে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সম্মিলিত আইজীবী পরিষদ। বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক মোমতাজ উদ্দিন মেহেদী এ দাবি জানান।

বিজ্ঞাপন

তিনি বলেন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে ভোটগ্রহণের সময় সংগঠিত বিভিন্ন অনিয়মের পরিপ্রেক্ষিতে সম্পাদক প্রার্থী মো. আব্দুন নূর দুলালের ভোট নতুন করে গণনার দরখাস্তের পর নির্বাচন সাব কমিটির আহ্বায়ক এ ওয়াই মশিউজ্জামান কর্তৃক ১৮ মার্চ ঘোষিত সিদ্ধান্ত মোতাবেক ওই দিন বিকেল ৩টায় সম্পাদক পদের উভয় প্রার্থী উপস্থিত থাকার পরও নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়কসহ অধিকাংশ সদস্যের অনুপস্থিতির কারণে ভোট পুনর্গণনা করা সম্ভব হয়নি।

নির্বাচন সাব কমিটির কাছে আমাদের অনুরোধ, ঘোষিত সিদ্ধান্ত মোতাবেক ভোট পুনর্গণনার মাধ্যমে সৃষ্ট জটিলতার সমাধান করুন। অন্যথায় আমরা সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের বর্তমান কার্যকরী কমিটিকে শিগগিরই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানাচ্ছি।

গত ১৫ ও ১৬ মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দুই দিনব্যাপী নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। নির্বাচনে ৫ হাজার ৯৮২ জন আইনজীবী ভোট দেন। বৃহস্পতিবার বিকেল সাড়ে পাঁচটা থেকে রাত প্রায় একটা পর্যন্ত চলে ভোট গণনা। এরপর সম্পাদক পদে ভোট গণনা নিয়ে আওয়ামীপন্থী ও বিএনপিপন্থী আইনজীবীদের চিৎকার, হট্টগোল ও বিশৃঙ্খলার মধ্য ভোটের ফল ঘোষণা না করেই চলে যান নির্বাচন উপ কমিটির প্রধান জ্যেষ্ঠ আইনজীবী এ. ওয়াই মশিউজ্জামান।

সারাবাংলা/কেআইএফ/এএম

টপ নিউজ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি

বিজ্ঞাপন
সর্বশেষ

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর