Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তিতুমীরে নতুন ২ একাডেমিক ভবন ও ২ হলের উদ্বোধন সোমবার

তিতুমীর কলেজ করেসপন্ডেন্ট
১৭ এপ্রিল ২০২২ ২২:৫১

রাজধানীর সরকারি তিতুমীর কলেজে নবনির্মিত ও নির্মিতব্য ১০ তলা দুটি একাডেমিক ভবন ও দু’টি হল এবং পাশাপাশি ‘হৃদয়ে মুজিব’ শিরোনামের বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন হবে আগামীকাল সোমবার (১৮ এপ্রিল)। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রধান অতিথি হিসেবে এসব স্থাপনা উদ্বোধন করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানের আহ্বায়ক তিতুমীর কলেজের ফিন্যান্স ও ব্যাংকিং বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক সালাউদ্দিন আহমেদ সারাবাংলাকে বলেন, ১৮ এপ্রিল শিক্ষামন্ত্রী মহোদয় বঙ্গবন্ধুর ম্যুরাল, নতুন দুই হল ও একাডেমিক ভবন উদ্বোধন করবেন। তার জন্য সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।

স্থাপনাগুলোর উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যও উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

নতুন দু’টি ভবন উদ্বোধনে উচ্ছ্বাস জানিয়ে কলেজের বাংলা বিভাগের শিক্ষার্থী সুমাইয়া জামান বলেন, অনেক প্রতীক্ষার পর আমরা নতুন দু’টি ভবন ও দু’টি হল পেতে যাচ্ছি। আমরা যারা হলে সিট না পেয়ে মেসে থাকি, তাদের জন্য এটি অনেক বড় পাওয়া। আগের ভবনগুলো থেকে নতুন ভবন দু’টি উন্নত। সব ধরনের সুযোগ-সুবিধা আমরা পাব।

গণিত বিভাগের শিক্ষার্থী মো. সোয়াইব সরকার সৌরভ বলেন, উপমহাদেশের সবচেয়ে বেশি শিক্ষার্থী পড়ে তিতুমীর কলেজে। সেই হিসেবে শুরু থেকে ক্লাস রুম সংকট ছিল। পরীক্ষার সময় আমরা ক্লাসরুমের সংকটের কারণে ক্লাস করতে পারতাম না। এখন নতুন দুইটি ১০ তালা ভবন চালু হলে আমাদের আর ক্লাসরুমের সংকটে পড়তে হবে না বলে আশা করছি।

তবে ১০ তলা উচ্চতার ভবনগুলোতে এখনো লিফট চালু না হওয়া নিয়ে নেতিবাচক প্রতিক্রিয়াও জানাচ্ছেন শিক্ষার্থীরা। বলছেন, ভবনগুলো ১০ তলা হওয়া দ্রুত লিফট না চালু করলে শিক্ষার্থীদের পক্ষে সিঁড়ি বেয়ে ১০ তলায় উঠে ক্লাস করা কষ্টসাধ্য হয়ে যাবে। তাই দ্রুত লিফট চালুর তাগিদ দিয়েছেন তারা।

তিতুমীর কলেজের অধ্যক্ষ অধ্যাপক তালাত সুলতানা সারাবাংলাকে বলেন, ‘হৃদয়ে মুজিব’ নামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি ম্যুরাল নির্মাণ করা হয়েছে। এটিও আগামীকাল (সোমবার) উদ্বোধন করা হবে। পাশাপাশি দু’টি একাডেমিক ভবন ও হল উদ্বোধন হবে। এতে করে আমাদের কলেজটি অবকাঠামোগত দিক থেকে অনেকটাই এগিয়ে যাবে।

শিক্ষার্থীরা কবে থেকে নতুন হলে উঠতে পারবে— এমন প্রশ্নের জবাবে তিতুমীর অধ্যক্ষ বলেন, এখনো হলের সব কাজ পুরোপুরি শেষ হয়নি। শেষ করতে আরও কিছুদিন সময় লাগবে। তবে যত দ্রুতসম্ভব সব কাজ শেষ করে শিক্ষার্থীদের হলে ওঠানোর চেষ্টা থাকবে।

প্রসঙ্গত, তিতুমীর কলেজে বর্তমানে শ্রেণিকক্ষ আছে মাত্র ৪৩টি। প্রতিটি বিভাগের শ্রেণিকক্ষের সংখ্যা সর্বোচ্চ তিন থেকে চারটি। আবার মাত্র দু’টি শ্রেণিকক্ষ আছে— এমন বিভাগও আছে। ফলে সারাবছর, বিশেষ করে বিভিন্ন বিভাগের বিভিন্ন বর্ষের পরীক্ষার সময় ক্লাসরুম সংকটে পড়তে হয় শিক্ষার্থীদের। এছাড়াও মেয়েদের ও ছেলেদের জন্য হল দু’টি চালু হলে প্রায় তিন হাজার শিক্ষার্থীর আবাসনের সুযোগ তৈরি হবে।

সারাবাংলা/এনএসএম/টিআর

তিতুমীর কলেজ নতুন ভবন উদ্বোধন নতুন হল উদ্বোধন সরকারি তিতুমীর কলেজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর