Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম কমলো ১০৪ টাকা

স্পেশাল করেসপন্ডেন্ট
৫ মে ২০২২ ১৭:০৬

ঢাকা: টানা তিন মাস ধরে বাড়তি থাকা তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম কমেছে। চলতি মে মাসের জন্য প্রতি ১২ কেজি সিলিন্ডারের দাম ভোক্তা পর্যায়ে ১০৪ টাকা কমানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। নতুন নির্ধারিত দাম অনুযায়ী, ১২ কেজির সিলিন্ডারের দাম হবে ১ হাজার ৪৩৯ টাকা।

বৃহস্পতিবার (৫ মে) নতুন করে এলপিজির নতুন এ দাম ঘোষণা করে বিইআরসি। তাদের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। আদালতের রায় মেনে গত বছর থেকে প্রতি মাসে এলপিজির দাম নির্ধারণ করে আসছে প্রতিষ্ঠানটি।

বিইআরসি’র বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বেসরকারি এলপিজির রিটেইলার পয়েন্টে (ভোক্তা পর্যায়ে) মূসকছাড়া মূল্য প্রতিকেজি ১০৪ টাকা ২৬ পয়সা ও মূসকসহ মূল্য প্রতি কেজি ১১১ টাকা ২৬ পয়সা সমন্বয় করা হয়েছে। সে অনুযায়ী রিটেইলার পয়েন্টে ভোক্তা পর্যায়ে ১২ কেজি এলপিজির মূসকসহ দাম ১ হাজার ৩৩৫ টাকা সমন্বয় করা হয়েছে। আর মূসকসহ অটোগ্যাসের মূল্য প্রতি লিটার ৬২ দশমিক ১ টাকা সমন্বয় করা হয়েছে। তবে বাড়ানো হয়নি সরকারি পর্যায়ে সিলিন্ডারের দাম। নির্ধারিত দাম ৫ মে সন্ধ্যা থেকে কার্যকর করার করার কথাও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সৌদি আরামকোর ঘোষিত নতুন বছরের জানুয়ারির জন্য সৌদি সিপি অনুযায়ী ভোক্তা পর্যায়ে এলপিজির মূল্য সমন্বয় করা হয়েছে।

নিয়ম অনুযায়ী প্রতি মাসের তিন তারিখের মধ্যে এক মাসের জন্য এলপিজির দাম নির্ধারণ করে দেয় বিইআরসি। কিন্তু এবার ৩ মে পবিত্র ইদুল ফিতর অনুষ্ঠিত হওয়ায় তা পিছিয়ে নতুন দাম ঘোষণার জন্য দিন নির্ধারণ করা হয় বৃহস্পতিবার (৫ মে)।

উল্লেখ্য, চলতি বছরের জানুয়ারি মাসের জন্য সিলিন্ডার প্রতি ৫০ টকা কমিয়ে এলপিজির দাম ১ হাজার ১৭৮ টাকা নির্ধারণ করেছিল বিইআরসি। এরপর ফেব্রুয়ারি মাসে বাড়ানো হয় ৬২ টাকা, মার্চে প্রতি সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয় ১ হাজার ৩৯১ টাকা আর এপ্রিলে নির্ধারণ করা হয় ১ হাজার ৪৩৯ টাকা।

সারাবাংলা/জেআর/পিটিএম

এলপিজি দাম কমলো


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর