Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনায় ১০ লাখ মৃত্যু ছাড়াল যুক্তরাষ্ট্রে

আন্তর্জাতিক ডেস্ক
১২ মে ২০২২ ১৩:৫১

ছবি: রয়টার্স

মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারিতে এখন পর্যন্ত ১০ লাখ মানুষ মারা গেছে। মহামারির দুই বছরে এই রেকর্ড সংখ্যক মৃত্যুর ঘটনা ঘটল দেশটিতে। খবর রয়টার্স।

রয়টার্সের তথ্য অনুসারে, ৩২৭ মার্কিনিদের মধ্যে প্রায় ১ জনের করোনায় মৃত্যু হয়েছে। যা সান ফ্রান্সিসকো ও সিয়াটেলের মোট জনসংখ্যার চেয়েও বেশি। মৃত্যুর এই সংখ্যা মহামারিতে ক্ষতির একটি নজিরবিহীন ঘটনা। যদিও সাধারণ মানুষের মধ্যে করোনার ভয় অনেকটাই হ্রাস পেয়েছে।

২০২০ সালের ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করে বিশ্ব স্থাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ওই সময় ভাইরাসটিতে ৩৬ জন মারা যাওয়ার কথা নিশ্চিত করেছিল যুক্তরাষ্ট্র। পরের মাসগুলোতে প্রাণঘাতি ভাইরাসটি দাবানলের মতো ছড়িয়ে পড়ে। নিউ ইয়র্ক সিটির মতো ঘনবসতিপূর্ণ শহরে অঞ্চলে ব্যাপক সংক্রমণ দেখা দেয়। এরপর ধীরে ধীরে সারাদেশে ছড়িয়ে পড়ে করোনা।

ওই একই বছরের জুনের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে করোনায় মৃতের সংখ্যা প্রথম বিশ্বযুদ্ধে দেশটির নিহত সেনা সংখ্যাকে ছাড়িয়ে যায়। আর ২০২১ সালের জানুয়ারিতে তা দ্বিতীয় বিশ্বযুদ্ধের আমেরিকান সামরিক ক্ষয়ক্ষতিকে ছাড়িয়ে যায়। এ সময় মহামারিতে ৪ লাখ ৫ হাজার মার্কিন মারা যান।

সরকারি হিসেবে বিশ্বব্যাপী ছড়িয়ে পর এই ভাইরাসে এখন পর্যন্ত ৬৭ লাখ লোক প্রাণহারিয়েছেন। তবে ডব্লিউএইচও জানিয়েছে, করোনায় প্রত্যাক্ষ ও পরোক্ষভাবে সারাবিশ্বে দেড় কোটি মানুষ মারা গেছেন।

সারাবাংলা/এনএস

করোনাভাইরাস টপ নিউজ যুক্তরাষ্ট্র


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর