Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাশিয়া ও যুক্তরাষ্ট্রের শীর্ষ জেনারেলের মধ্যে ফোনালাপ অনুষ্ঠিত

আন্তর্জাতিক ডেস্ক
২০ মে ২০২২ ১৪:১৩

ভ্যালেরি গেরাসিমভ ও মার্ক মিলি, ছবি: রয়টার্স

রাশিয়ার সেনাপ্রধান ভ্যালেরি গেরাসিমভের সঙ্গে কথা বলেনছেন মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ সামরিক কর্মকর্তা জেনারেল মার্ক মিলি। গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ আগ্রাসনের পর দুই দেশের শীর্ষ সেনা কর্মকর্তার মধ্যে এই প্রথম কথোপকথন হলো। গতকাল বৃহস্পতিবার (১৯ মে) এ তথ্য জানিয়েছে পেন্টাগন। খবর রয়টার্স।

যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান মিলির মুখপাত্র বলেন, ‘সামরিক নেতারা উদ্বেগজনক বেশ কয়েকটি নিরাপত্তা-সম্পর্কিত বিষয় নিয়ে আলোচনা করেছেন এবং আলোচনার পথ খোলা রাখতে সম্মত হয়েছেন তারা।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘অতীতের রীতি অনুসারে, তাদের দু’জনের কথোপকথনের বিবরণ গোপন রাখা হবে।’ এমনকি কি কি বিষয়ে আলোচনা হয়েছে সে বিষয়েও কিছু বলেননি মার্কিন এই সেনা কর্মকর্তা।

তবে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে রুশ বার্তা সংস্থা আরআইএ জানিয়েছে, দুই সামরিক নেতা ইউক্রেনসহ ‘পারস্পরিক স্বার্থ’সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেছেন।

গত সপ্তাহে রাশিয়ার প্রতিরক্ষা সচিবের সঙ্গে মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনের কথোপকথনের পর এবং পেন্টাগন প্রধান ইউক্রেনে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানানোর পরে এই ফোন আলাপ অনুষ্ঠিত হলো।

সারাবাংলা/এনএস

যুক্তরাষ্ট্র রাশিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর