Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৭ দলের জোটের নাম ‘গণতন্ত্র মঞ্চ’, আত্মপ্রকাশ হবে কর্মসূচি দিয়ে

স্পেশাল করেসপন্ডেন্ট
২৯ মে ২০২২ ১৮:৫১

ঢাকা: সাত দলীয় নতুন রাজনৈতিক জোটের ঘোষণা ছিল আগেই। এই জোটে যোগ দিতেই বাম গণতান্ত্রিক জোটও ছেড়েছে দুইটি দল। এবারে সিদ্ধান্ত হয়েছে, সাতটি দলের এই জোটের নাম হবে ‘গণতন্ত্র মঞ্চ’। আর সুনির্দিষ্ট কর্মসূচির মাধ্যমে খুব শিগগিরই এই জোটটি আত্মপ্রকাশ করবে।

রোববার (২৯ মে) বিকেলে এক বৈঠক থেকে এ বিষয়ে ঐকমত্যে পৌঁছেছেন সাত দলের নেতারা। দল সাতটি হলো— জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণসংহতি আন্দোলন, নাগরিক ঐক্য, গণঅধিকার পরিষদ, ভাসানী অনুসারী পরিষদ ও রাষ্ট্র সংস্কার আন্দোলন।

বিজ্ঞাপন

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রবের উত্তরার বাসভবনে সাত দলের এই নেতাদের বৈঠক অনুষ্ঠিত হয়। আ স ম আবদুর রবের সভাপতিত্বে সভায় যথাসম্ভব স্বল্পতম সময়ে সুনির্দিষ্ট কর্মসূচির ভিত্তিতে এই মঞ্চ আত্মপ্রকাশ করার সিদ্ধান্ত হয়। একইসঙ্গে বর্তমান ‘ফ্যাসিবাদী দুঃশাসন’ মোকাবিলায় ‘গণতন্ত্র মঞ্চে’র রাজনৈতিক ভিত্তি ও কর্মসূচি চূড়ান্ত করার সিদ্ধান্তও নেওয়া হয়।

সভায় গৃহীত এক প্রস্তাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের বন্ধুপ্রতিম ছাত্রসংগঠন ছাত্রলীগের ‘সশস্ত্র সন্ত্রাসী তৎপরতা’য় তীব্র ক্ষোভ ও নিন্দা প্রকাশ করা হয়। বলা হয়, সরকারি দলের ছাত্রসংগঠন জবরদস্তি করে যে ধরনের দখলদারিত্ব কায়েম করেছে, তা দেশের সর্বোচ্চ এই বিদ্যাপীঠের শিক্ষার গণতান্ত্রিক পরিবেশ ও শিক্ষার্থীদের নিরাপত্তাকে গুরুতরভাবে বিপণ্ন করেছে। সরকারি ছাত্র সংগঠনের সশস্ত্র ক্যাডারদের সচিত্র ছবি গণমাধ্যমে প্রকাশ হলেও আজ পর্যন্ত তাদের কাউকে গ্রেফতার করা হয়নি, এমনকি তাদের বিরুদ্ধে এখন পর্যন্ত কোনো মামলাও দায়ের হয়নি। বরং যারা আক্রান্ত ও আহত হয়েছে, তাদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগের ভিত্তিতে মামলা দায়ের করা হয়েছে।

বিজ্ঞাপন

সভার প্রস্তাবে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর ভূমিকারও নিন্দা জানানো হয়। প্রস্তাবে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষার গণতান্ত্রিক পরিবেশ ও শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সবার প্রতি উদাত্ত আহ্বান জানানো হয়।

সভায় উপস্থিত ছিলেন জেএসডির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার ও কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন; নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না ও সম্পাদক শহীদুল্লাহ কায়সার; বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক এবং প্রেসিডিয়াম সদস্য বহ্নি শিখা জামালী ও আকবর খান; গণঅধিকার পরিষদের আহ্বায়ক রাশেদ খান ও সদস্য সচিব নুরুল হক নুর; ভাসানী অনুসারী পরিষদের মহাসচিব শেখ রফিকুল ইসলাম বাবলু ও প্রেসিডিয়াম সদস্য নঈম জাহাঙ্গীর; রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম ও কেন্দ্রীয় নেতা হাবিবুর রহমান; এবং গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি ও নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

৭ দলীয় জোট গণঅধিকার পরিষদ গণতন্ত্র মঞ্চ গণসংহতি আন্দোলন জেএসডি টপ নিউজ নাগরিক ঐক্য বিপ্লবী ওয়ার্কার্স পার্টি ভাসানী অনুসারী পরিষদ রাষ্ট্র সংস্কার আন্দোলন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর