Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জালিয়াতির মাধ্যমে বিতরণ করা ঋণ অবলোপন করা যাবে না

স্পেশাল করেসপন্ডেন্ট
৭ জুন ২০২২ ১৯:০১

ঢাকা: অস্তিত্বহীন প্রতিষ্ঠানের নামে জালিয়াতি ও প্রতারণার মাধ্যমে যেসব ঋণ বিতরণ করা হয়েছে, সেসব ঋণ অবলোপন করা যাবে না বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি দুর্নীতির মাধ্যমে বিতরণ করা ঋণঅবলোপন করা যাবে না।

মঙ্গলবার (৭ জুন) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের পরিচালক মো. জুলকার নায়েনের সই নির্দেশনায় বলা হয়েছে, এসব ঋণ সরাসরি অবলোপন করা যাবে না। যদি ঋণ অবলোপন করতে হয়, তবে তার আগে মামলা করতে হবে। সেই মামলা নিষ্পত্তির পর ওই ঋণ অবলোপন করা যাবে।

নির্দেশনায় আরও বলা হয়, জাল-জালিয়াতি বা প্রতারণার মাধ্যমে কিংবা অস্তিত্বহীন প্রতিষ্ঠানের নামে সৃষ্ট ঋণের ক্ষেত্রে আর্থিক প্রতিষ্ঠানগুলো যথাযথ আইনি ব্যবস্থা গ্রহণ করতে হবে। গৃহীত আইনি ব্যবস্থা নিষ্পত্তির আগে সংশ্লিষ্ট ঋণ/লিজ/বিনিয়োগের প্রাপ্য অর্থ ডিএফআইএম সার্কুলার নম্বর- ০২/২০১৯-এর আওতায় অবলোপন করা যাবে না।

‘আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩-এর ১৮(ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো, যা অবিলম্বে কার্যকর হবে’ বলেও কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় উল্লেখ করা হয়।

উল্লেখ্য, ব্যাংক ব্যবস্থায় মন্দ মানে শ্রেণিকৃত খেলাপি ঋণ স্থিতিপত্র (ব্যালান্স শিট) থেকে বাদ দেওয়াকে ‘ঋণ অবলোপন’ বলা হয়।

সারাবাংলা/জিএস/পিটিএম

ঋণ অবলোপন বাংলাদেশ ব্যাংক


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর