Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১১ দিনের মাথায় ভরিতে ১১৬৬ টাকা কমলো সোনার দাম

সিনিয়র করেসপন্ডেন্ট
১৭ জুলাই ২০২২ ১৯:৫১

ঢাকা: আন্তর্জাতিক বাজারে সোনার দাম কমে যাওয়ায় দেশের বাজারেও কমছে সোনার দাম। ইদুল আজহার তিন দিন আগে প্রতি ভরিতে ১ হাজার ১৬৬ টাকা কমানোর ১১ দিনের মাথায় ফের ভরিতে একই পরিমাণ দাম কমছে সোনার। নতুন দাম অনুযায়ী, ২২ ক্যারেটের এক ভরি সোনা কিনতে ক্রেতাকে খরচ করতে হবে ৭৭ হাজার ২১৬ টাকা। গত ৬ জুলাই এই মানের সোনার দাম নির্ধারণ করা হয়েছিল প্রতি ভরি ৭৮ হাজার ৩৮২ টাকা। একইসঙ্গে ২১ ক্যারেট, ১৮ ক্যারেট ও সনাতন পদ্ধতিতেও সোনার দাম কমেছে।

বিজ্ঞাপন

রোববার (১৭ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। সমিতির মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামীকাল সোমবার (১৮ জুলাই) থেকে সোনার নতুন এই দর কার্যকর হবে।

বাজুস নির্ধারিত সোনার নতুন দাম অনুযায়ী, দেশে সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম কমে দাঁড়াবে ৭৭ হাজার ২১৬ টাকায়। এছাড়া ২১ ক্যারেট প্রতি ভরি সোনার দাম হবে ৭৩ হাজার ৭১৬ টাকা, যা আগে ছিল ৭৪ হাজার ৮৮২ টাকা। এই মানের সোনার দামও ভরিতে কমেছে ১ হাজার ১৬৬ টাকা।

এছাড়া, ১৮ ক্যারেট প্রতি ভরি সোনার দাম সোমবার থেকে হবে ৬৩ হাজার ২১৮ টাকা, যা আগে ছিল ৬৪ হাজার ১৫২ টাকা। এই মানের সোনার দাম কমেছে ভরিতে ৯৩৪ টাকা। আর সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনা কিনতে লাগবে ৫২ হাজার ৭২১ টাকা, যা আগে ছিল ৫৩ হাজার ৪৭৯ টাকা,। এই মানের সোনার দাম ভরিতে কমেছে ৭৫৮ টাকা।

বিজ্ঞপ্তিতে বাজুস বলছে, আন্তর্জাতিক বাজারে সোনার দাম কমে গেছে। সে কারণেই বাজুসের সোনার দাম নির্ধারণ ও পর্যবেক্ষণ সংক্রান্ত কমিটির সভায় নতুন এই দাম নির্ধারণ করা হয়েছে।

এদিকে, সোনার দাম কমলেও রুপার দাম অপরিবর্তিত রয়েছে। বাজুস জানিয়েছে, ২২ ক্যারেটের রুপার দাম প্রতি ভরি এক হাজার ৫১৬ টাকা, ২১ ক্যারেটের রুপার দাম প্রতি ভরি ১ হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেট রুপার দাম প্রতি ভরি ১ হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতিতে রুপার দাম প্রতি ভরি ৯৩৩ টাকা।

সারাবাংলা/টিআর

বাজুস সোনার দাম

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর