Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সোনার বাজার অস্থির, ২ দিনে ভরিতে দাম বাড়ল ৪ হাজার টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট
২৮ জুলাই ২০২২ ১৯:৪৫

ঢাকা: দেশের বাজারে ভরিতে ১ হাজার ৩৪১ টাকা বাড়ানোর পরদিনই ফের বাড়ানো হয়েছে সোনার দাম। এবারে এক লাফে দাম বেড়েছে ভরিতে ২ হাজার ৭৪১ টাকা। ফলে সবচেয়ে ভালো মানের তথা ২২ ক্যারেট মানের ক্যাডমিয়াম হলমার্ক করা সোনার দাম পড়বে প্রতি ভরি ৮১ হাজার ২৯৮ টাকা। আর দুই দিনেই ২২ ক্যারেট সোনার প্রতি ভরির দাম বাড়ল ৪ হাজার ৮২ টাকা।

বৃহস্পতিবার (২৮ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। সমিতির মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামীকাল শুক্রবার (২৯ জুলাই) থেকে সোনার নতুন এই দর কার্যকর হবে।

বিজ্ঞাপন

এর আগে, গত পরশু মঙ্গলবার (২৬ জুলাই) সোনার নতুন দাম নির্ধারণ করেছিল বাজুস। গতকাল বুধবার (২৭ জুলাই) থেকে কার্যকর হয়েছিল নতুন দাম। এর পরদিনই ফের প্রতি ভরি সোনার দাম বেড়ে গেল ২৭শ টাকার বেশি।

আরও পড়ুন- সোনার দাম বাড়ল ১৩শ টাকা, ভরিতে মজুরি সাড়ে ৩ হাজার

বৃহস্পতিবারের বিজ্ঞপ্তিতেও সোনার দামের পাশাপাশি সোনার অলংকার কেনার ক্ষেত্রে ন্যূনতম মজুরি নির্ধারণ করে দেওয়া হয়েছে। সেই মজুরি অবশ্য আগের মতোই প্রতি গ্রামে সর্বনিম্ন ৩০০ টাকা (এক ভরিতে ১১ দশমিক ৬৬৪ গ্রাম) নিতে বলা হয়েছে। সে হিসাবে এক ভরি সোনার অলংকারের মজুরি পড়বে সাড়ে ৩ হাজার টাকা।

বাজুসের নতুন বিজ্ঞপ্তির তথ্য বলছে, শুক্রবার থেকে দেশের বাজারে সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম বেড়ে হবে ৮১ হাজার ২৯৮ টাকা। বুধবার এই মানের সোনার দাম ছিল প্রতি ভরি ৭৮ হাজার ৫৫৭ টাকা। এছাড়া ২১ ক্যারেট মানের প্রতি ভরি সোনার নতুন দাম নির্ধারণ করা হয়েছে ৭৭ হাজার ৫৬৫ টাকা। বুধবার এই মানের প্রতি ভরি সোনার দাম ছিল ৭৫ হাজার টাকা। সে হিসাবে এই মানের সোনার দাম বেড়েছে ভরিতে ২ হাজার ৫৬৫ টাকা।

বিজ্ঞাপন

একইসঙ্গে বেড়েছে ১৮ ক্যারেট মানের সোনার দামও। এখন এই মানের এক ভরি সোনা কিনতে গুনতে হবে ৬৬ হাজার ৪৮৪ টাকা। বুধবার এর দাম ছিল ৬৪ হাজার ২৬৮ টাকা। এই মানের সোনার দাম বেড়েছে ভরিতে ২ হাজার ২১৬ টাকা। এছাড়া সনাতন পদ্ধতিতে সোনার প্রতি ভরির দাম নির্ধারণ করা হয়েছে ৫৫ হাজার ১৭০ টাকা। মঙ্গলবারের বিজ্ঞপ্তিতে এই মানের সোনার দাম সম্পর্কে কিছু বলা হয়নি। সবশেষ ১৭ জুলাই এই মানের সোনার দাম নির্ধারণ করা হয়েছিল প্রতি ভরি ৫২ হাজার ৭২১ টাকা।

বাজুসের মঙ্গলবার ও বৃহস্পতিবারের বিজ্ঞপ্তি পর্যালোচনা করে দেখা যাচ্ছে, এই দুই দিনের ব্যবধানেই দেশের বাজারে ২২ ক্যারেট মানের সোনার দাম বেড়েছে ভরিতে ৪ হাজার ৮২ টাকা। এছাড়া ২১ ক্যারেট প্রতি ভরি সোনার দাম এই দুই দিনে বাড়ল ৩ হাজার ৮৪৯ টাকা। আর ১৮ ক্যারেট মানের সোনার দাম বাড়ল ভরিতে ৩ হাজার ২৬৬ টাকা।

বিজ্ঞপ্তিতে বাজুস বলছে, সোনার দাম বাড়লেও রুপার দাম অপরিবর্তিত রাখা হয়েছে। আর সোনার দাম বেড়ে যাওয়ার কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে স্থানীয় বাজারে তেজাবী সোনার দাম বেড়ে যাওয়াকে। এর পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার বৈঠক করে নতুন দাম নির্ধারণ করেছে বাজুস মূল্য নির্ধারণ ও মূল পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটি।

সারাবাংলা/টিআর

তেজাবী সোনা বাজুস সোনার দাম

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর