Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাদা ৪ বাঘ ছানার নাম—পদ্মা মেঘনা সাঙ্গু হালদা

স্পেশাল করেসপন্ডেন্ট
১ আগস্ট ২০২২ ১৭:৫৪

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম চিড়িয়াখানায় জন্ম নেওয়া বিরল বৈশিষ্ট্যের চারটি সাদা বাঘ ছানার নাম রাখা হয়েছে চারটি নদীর নামে। পদ্মা, মেঘনা, সাঙ্গু ও হালদা— এ চার নামে পরিচিত হবে বাঘ চারটি।

সোমবার (১ আগস্ট) চট্টগ্রামের জেলা প্রশাসক ও চিড়িয়াখানা পরিচালনা পরিষদের সভাপতি মো. মমিনুর রহমান বাঘ ছানাগুলোকে দেখতে যান। এসময় তিনি সংবাদ সম্মেলনে চার নদীর নামে চারটি সাদা বাঘ ছানার নাম রাখার কথা জানান।

শনিবার (৩০ জুলাই) বিকেলে বাঘ দম্পতি রাজ-পরীর ঘরে চারটি ছানার জন্ম হয়। চারটিই সাদা রঙ নিয়ে জন্ম নেওয়া ‘এলবিনো’। একই দম্পতি এ নিয়ে পাঁচটি সাদা বাঘের জন্ম দিয়েছে। চিড়িয়াখানায় এখন মোট বাঘের সংখ্যা ১৬টি।

চট্টগ্রাম চিড়িয়াখানার ভারপ্রাপ্ত কিউরেটর ও চিকিৎসক শাহাদাত হোসেন শুভ সারাবাংলাকে জানিয়েছেন, শাবকগুলো এখনও মা পরীর কাছে থাকায় লিঙ্গ নির্ধারণ করা সম্ভব হয়নি। আছে। ক্লোজ সার্কিট ক্যামেরায় ছানাগুলোকে নজরে রাখা হয়েছে। মায়ের কাছ থেকে ছানাগুলো নিয়মিত ‍দুধ পাচ্ছে।

২০১৬ সালের ৯ ডিসেম্বর ৩৩ লাখ টাকায় কেনা ১১ মাস বয়সী রাজ এবং ৯ মাস বয়সী পরীকে দক্ষিণ আফ্রিকা থেকে চট্টগ্রাম চিড়িয়াখানায় আনা হয়। ২০১৮ সালের ১৯ জুলাই বেঙ্গল টাইগার দম্পতি রাজ-পরীর তিনটি ছানার জন্ম হয়, যার মধ্যে দু্টি ছিল ‘হোয়াইট টাইগার’, অন্যটি কমলা-কালো ডোরাকাটা। পরদিন একটি সাদা বাঘ শাবক মারা যায়। অন্য সাদা বাঘিনীটি ‘শুভ্রা’। কমলা-কালো বাঘিনীটির নাম দেয়া হয় ‘জয়া’।

শুভ্রা বাংলাদেশে প্রথম সাদা বাঘ। ২০২১ সালের ২৬ আগস্ট রাজ-শুভ্রার ঘরে একটি ছানার জন্ম নেয়। তবে শুভ্রা সাদা হলেও তার ঘরে জন্ম নেওয়া বাঘিনী মায়ের বৈশিষ্ট পায়নি।

সারাবাংলা/আরডি/এসএসএ

চার সাদা বাঘের নাম টপ নিউজ পদ্মা মেঘনা সাঙ্গু হালদা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর