Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাবিতে ‘মহাকালের খেরো খাতায় বঙ্গবন্ধু’

ঢাবি করেসপন্ডেন্ট
১৫ আগস্ট ২০২২ ১৬:১২

ঢাকা: স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎবার্ষিকী উপলক্ষে ‘মহাকালের খেরো খাতায় বঙ্গবন্ধু’ শীর্ষক চিত্র প্রদর্শনীর আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি। প্রদর্শনীতে ১৯৪৭ সাল থেকে শুরু করে ১৯৭৫ পর্যন্ত বাংলাদেশের ইতিহাস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকা প্রদর্শিত হয়েছে।

সোমবার (১৫ আগস্ট) সকালে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) প্রাঙ্গণে চিত্র প্রদর্শনীর আয়োজন করে সংগঠনটি। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রদর্শনী উদ্বোধন করেন।

প্রদর্শিত চিত্রগুলোতে বঙ্গবন্ধুর ভূমিকার পাশাপাশি উপস্থাপিত হয়েছে বিশ্বের বিভিন্ন দেশের পত্র-পত্রিকায় বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও সংগ্রামের বর্ণনা।

পরিদর্শন শেষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘ইতিহাসে বিভিন্ন ঘটনা পরম্পরায় বঙ্গবন্ধু কীভাবে অবদান রেখেছে তার তথ্য-উপাত্ত এখানে চিত্রের মাধ্যমে প্রকাশিত হয়েছে। আমি সকলকে নিয়ে দেখেছি, এখানে ১৯৪৭ থেকে ১৯৭৫ পর্যন্ত বঙ্গবন্ধু কীভাবে ইতিহাসের বিভিন্ন প্লটে উপস্থাপিত হয়েছেন সেগুলোর বর্ণনা রয়েছে। কম কথায় এই ছবিগুলো অনেক কথা বলে। এখানেই সেগুলোর গুরুত্ব। ইতিহাসের কথামালার থেকে বঙ্গবন্ধুর ভূমিকা যেভাবে পাওয়া যায়, তার পাশাপাশি যাদের সরাসরি এই ঘটনা দেখার সুযোগ হয়নি তারা এই ছবিগুলো দেখে ঘটনার বর্ণনা ও পরিপ্রক্ষিত বুঝতে পারবে।’

এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী, ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া, শহিদ সার্জেন্ট জহুরুল হক হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আব্দুর রহিম, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার, ঢাবি সাংবাদিক সমিতির সভাপতি মামুন তুষার, সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম রুবেল প্রমুখ উপস্থিত ছিলেন।

সারাবাংলা/আরআইআর/পিটিএম

টপ নিউজ ঢাকা বিশ্ববিদ্যালয় মহাকালের খেরো খাতায় বঙ্গবন্ধু


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর