Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিলে চীনের আপত্তি নেই’

সিনিয়র করেসপন্ডেন্ট
১৮ আগস্ট ২০২২ ১৬:১৩

ঢাকা: রাজধানীর উত্তরায় নির্মাণাধীন বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের ফ্লাইওভারের গার্ডার ছিটকে প্রাইভেটকার চাপায় পাঁচজন নিহতের ঘটনায় প্রাথমিক তদন্তে চীনা ঠিকাদারি প্রতিষ্ঠানের গাফিলতির বিষয়টি উঠে এসেছে। গঠিত কমিটির প্রতিবেদনের সুপারিশ অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থায় চীনের কোনো আপত্তি থাকবে না বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত লি জিমিং।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) সচিবালয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরীর সঙ্গে সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন।

বিজ্ঞাপন

এ সময় উত্তরায় ক্রেন দুর্ঘটনায় নিহতদের প্রতি গভীর শোক প্রকাশ এবং তাদের পরিবারের প্রতি সমবেদনা জানান লি জিমিং।

রাজধানীর উত্তরায় নির্মাণাধীন বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না গেঝুবা গ্রুপ করপোরেশনের (সিজিজিসি)। তারা নিরাপত্তার বিষয়টি বার বার লঙ্ঘন করেছে।

এর আগে, রাজধানীর উত্তরায় গার্ডারচাপায় একই পরিবারের পাঁচজন মৃত্যুর ঘটনায় ক্রেনচালকসহ নয়জনকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। গতকাল বুধবার (১৭ আগস্ট) দেশের বিভিন্ন জেলা থেকে তাদের গ্রেফতার করা হয়।

উল্লেখ্য, গত সোমবার (১৫ আগস্ট) বিকেল সোয়া ৪টার দিকে রাজধানীর উত্তরায় জসিমউদ্দিন মোড় সংলগ্ন সড়কে থাকা আড়ংয়ের সামনে বাস র‍্যাপিড ট্রানজিট (বিআরটি) স্থাপনা প্রকল্পের একটি গার্ডার প্রাইভেটকারের ওপর পড়ে। এতে পাঁচ আরোহী নিহত হন। আহত হন ওই গাড়িতে থাকা আরও দুই জন। গার্ডারের নিচে প্রাইভেটকার চাপা থাকায় তাৎক্ষণিকভাবে উদ্ধারকাজ চালানো সম্ভব হয়নি স্থানীয়দের পক্ষে। পরে এক্সেভেটর দিয়ে গার্ডার সরিয়ে তাদের মরদেহ উদ্ধার করা হয়।

বিজ্ঞাপন

দুর্ঘটনার শিকার প্রাইভেটকারে ছিলেন একই পরিবারের ৭ সদস্য। এর মাঝে নিহতরা হলেন- রুবেল (৬০), ফাহিমা (৪০), ঝরনা (২৮), ঝরনার দুই সন্তান জান্নাত (৬) ও জাকারিয়া (২)। ঘটনাস্থলেই তাদের মৃত্যু হয়।

আরও পড়ুন:
‘শিশুটি হাত-পা নাড়াচ্ছিল, বাঁচাতে পারলাম না’
উত্তরায় গার্ডারচাপায় নিহত ৫ জনের মরদেহ হস্তান্তর
গার্ডার চাপায় ৫ জনের প্রাণহানি: ক্রেনচালকসহ গ্রেফতার ৯
গার্ডার চাপায় মৃত্যুর দায় চায়না গেঝুবা’র, জানানো হবে দূতাবাসে 

সারাবাংলা/এসবি/এমও

উত্তরা চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান বিআরটি রাষ্ট্রদূত লি জিমিং

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর