Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে মৃত্যু ১, আক্রান্ত ছাড়াল ২০০

সিনিয়র করেসপন্ডেন্ট
২৯ আগস্ট ২০২২ ২০:৫৯

ঢাকা: গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ২০১ জন। চলতি বছরে ২৪ ঘণ্টায় হাসপাতালে সর্বোচ্চ রোগী ভর্তি হওয়ার পরিসংখ্যান এটি। চলতি মৌসুমে এক দিনে এত বেশি ডেঙ্গু রোগী এর আগে হাসপাতালে ভর্তি হয়নি।

এ নিয়ে বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৬৮ জনে। সেইসঙ্গে এই সময়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে নতুন করে আরও একজনের মৃত্যু হয়েছে।

সোমবার (২৯ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলামের সই করা ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, রোববার (২৮ আগস্ট) সকাল ৮টা থেকে সোমবার (২৯ আগস্ট) সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় রাজধানীর বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ১৪৯ জন। ৫২ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ঢাকা মহানগরীর বাইরে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন।

প্রতিবেদনে আরও জানানো হয়, রাজধানীর বিভিন্ন সরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে গত ২৪ ঘণ্টায় ৭৯ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন। এর মধ্যে মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে গত ২৪ ঘণ্টায় ২৫ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন। রাজধানীর এই সরকারি হাসপাতালেই বর্তমানে ৫৬ জন ডেঙ্গু আক্রান্ত রোগী চিকিৎসাধীন। চলতি বছর এখন পর্যন্ত এই হাসপাতালে সর্বোচ্চ ৯৮৮ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসা নেয়।

এর মাঝে ৯৩২ জন রোগী সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন বলে উল্লেখ করা হয় প্রতিবেদনে। প্রতিবেদনে জানানো হয়, রাজধানীর বিভিন্ন বেসরকারি হাসপাতালে গত ২৪ ঘণ্টায় ৭০ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন। ঢাকার বাইরে শুধুমাত্র কক্সবাজারেই ভর্তি হয়েছে ২৬ জন।

প্রতিবেদনে জানানো হয়, দেশে বর্তমানে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ৬৬৮ জন ভর্তি রয়েছেন। তাদের মধ্যে ঢাকার ৪৭টি সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ৫৫১ জন। আর ঢাকার বাইরে এ সংখ্যা ১১৭।

প্রতিবেদনে আরও জানানো হয়, এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ২০ জন। চলতি আগস্টে এখন পর্যন্ত মারা গেছে ১০ জন। এর আগে, জুন মাসে এ মৌসুমে প্রথম কোনো ব্যক্তি ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যান। আর এ বছর যাদের ডেঙ্গুতে মৃত্যু হয়েছে, তাদের মধ্যে ১০ জন ঢাকা বিভাগের। বাকি ১০ জনই কক্সবাজার জেলার।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৯ আগস্ট পর্যন্ত দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন পাঁচ হাজার ৬৯৩ জন। এর মাঝে সবচেয়ে বেশি তিন হাজার ৩৩ জনই ভর্তি হয়েছেন আগস্টে। এছাড়া জানুয়ারি মাসে ১২৬ জন, ফেব্রুয়ারি মাসে ২০ জন, মার্চে ২০ জন, এপ্রিলে ২৩ জন, মে মাসে ১৬৩ জন, জুনে ৭৩৭ জন ও জুলাই মাসে এক হাজার ৫৭১ জন রোগী হাসপাতালে চিকিৎসা নিয়েছে।

প্রতিবছরের মতো এ বছরও স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখা ঢাকা শহরে মশা জরিপ পরিচালনা করে। তাতে দেখা যায়, রাজধানীতে গত বছরের তুলনায় এবার ডেঙ্গুর জীবাণুবাহী এডিস মশা বেশি। জরিপের ফলাফল প্রকাশের পর জনস্বাস্থ্যবিদেরা বলেছিলেন, এ বছর ডেঙ্গুর প্রকোপ বাড়তে পারে।

পরিস্থিতি সম্পর্কে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক ডা. তাহমিনা শিরীন বলেন, ‘বছরের এই সময় ডেঙ্গুর প্রকোপ বাড়তে দেখা যায়। এর পাশাপাশি ডেঙ্গুর ৪টি ধরনের (ডেন–১, ডেন–২, ডেন–৩ ও ডেন–৪) মধ্যে ডেন–৪–এ মানুষ বেশি আক্রান্ত হচ্ছে। এর আগে এই ধরনে বেশি আক্রান্ত হতে দেখা যায়নি।’

সারাবাংলা/এসবি/পিটিএম

আক্রান্ত টপ নিউজ ডেঙ্গু


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর