Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রানি এলিজাবেথের প্রতি শ্রদ্ধা প্রধানমন্ত্রী শেখ হাসিনার

সারাবাংলা ডেস্ক
১৮ সেপ্টেম্বর ২০২২ ২১:৫৫

ঢাকা: প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতি শেষ শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (১৮ সেপ্টেম্বর) সকালে বোন শেখ রেহানা এবং লন্ডনে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিমকে সঙ্গে নিয়ে ঐতিহাসিক ওয়েস্টমিনস্টার হলে যান শেখ হাসিনা। পরে রানির মৃত্যুতে খোলা শোক বইয়ে তিনি সই করেন।

শোক বইয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা লিখেছেন, ‘বাংলাদেশের জনগণ, আমার পরিবার ও আমার ছোট বোন রেহানার পক্ষে গভীর শোক জ্ঞাপন করছি।’

প্রয়াত ব্রিটিশ রানিকে বর্তমানে ওয়েস্টমিনস্টার হলে রাখা হয়েছে। সেখানেই কড়া নিরাপত্তার মধ্যে চলছে শ্রদ্ধা নিবেদন পর্ব। সোমবার (১৯ সেপ্টেম্বর) ওয়েস্টমিনস্টার অ্যাবিতে হবে তার শেষকৃত্য।

দীর্ঘ ৭০ বছর ব্রিটিশ সিংহাসনে অসীন থাকার পর গত ৮ সেপ্টেম্বর মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ। তিনি ব্রিটেন ছাড়া আরও ১৪টি রাষ্ট্রের প্রধান এবং বাংলাদেশসহ ৫৬ সদস্যের কমনওয়েলথের প্রধান ছিলেন।

রানির মৃত্যুতে তার সম্মানে তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করে বাংলাদেশ সরকার। রানির আত্মার শান্তির জন্য বিশেষ প্রার্থনাও করা হয়।

তার শেষকৃত্যে অংশ নিতে গত ১৫ সেপ্টেম্বর লন্ডনে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানকার আনুষ্ঠানিকতা সেরে তিনি জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক যাবেন।

রানির মৃত্যুতে দুই সপ্তাহের রাজকীয় আনুষ্ঠানিকতা চলছে ব্রিটেনে। বিয়োগান্তক এই আয়োজন ঘিরে সোমবার পর্যন্ত বিশ্বনেতা ও রাজনীতিবিদরা এ অনুষ্ঠানে যোগ দেবেন।

২ হাজার অতিথি, প্রায় ২০০টি দেশ ও অঞ্চলের রাষ্ট্র ও সরকার প্রধানসহ ৫০০ বিদেশি বিশিষ্ট ব্যক্তি এবং ৪ হাজার সেবাকর্মী রানির শেষকৃত্য অনুষ্ঠানে অংশ নিচ্ছেন। সেইসঙ্গে লন্ডনের হাজারো মানুষ রানিকে শেষ বিদায় জানাচ্ছেন। টেলিভিশনে বিশ্বের কোটি কোটি মানুষ সেই অনুষ্ঠান দেখছেন।

সারাবাংলা/এনআর/একে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর