Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এমন ডিসি পাওয়া গৌরবের— মমিনুরের পাশে আরেকদল বীর মুক্তিযোদ্ধা

স্পেশাল করেসপন্ডেন্ট
২৪ সেপ্টেম্বর ২০২২ ১৮:৫৭

চট্টগ্রাম ব্যুরো: নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে রিটার্নিং অফিসারের পদ হারানো চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানের পক্ষে দাঁড়িয়েছেন চট্টগ্রামের আরেকদল বীর মুক্তিযোদ্ধা। তাদের সঙ্গে একাত্মতা জানিয়ে কর্মসূচিতে অংশ নিয়েছেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীনও। বীর মুক্তিযোদ্ধারা জেলা প্রশাসকের পক্ষে ‘মানববন্ধন, সমাবেশ, প্রতিবাদ সভা ও বিক্ষোভ সমাবেশ’ করে প্রধানমন্ত্রীর বরাবরে স্মারকলিপিও পাঠিয়েছেন।

শনিবার (২৪ সেপ্টেম্বর) সকালে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে এই কর্মসূচিতে সভাপতিত্ব করেন মহানগর মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মোজাফফর আহমেদ।

সমাবেশে বক্তারা বলেন, ‘সন্ত্রাসী, ভূমিদস্যু, পাহাড়খেকো, দখলবাজ, আইন অমান্যকারী, দুর্নীতিবাজ ও অপশক্তির আতঙ্ক চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান। তিনি বীর মুক্তিযোদ্ধাদের অকৃত্রিম বন্ধু। ভূমিদস্যু পাহাড়খেকো ও লুটেরার দল চট্টগ্রামের উন্নয়ন বাধাগ্রস্ত করতে যোগ্য মমিনুর রহমানের বিরুদ্ধে ষড়যন্ত্র শুরু করেছে। অপপ্রপ্রচার চালিয়ে তাকে চট্টগ্রাম থেকে বদলির পাঁয়তারা করছে। বর্তমান ডিসিকে হারালে চট্টগ্রামের উন্নয়ন বাধাগ্রস্ত হবে। তার মতো জেলা প্রশাসক পাওয়া চট্টগ্রামবাসীর জন্য গৌরবের। বীর মুক্তিযোদ্ধা ও জনগণকে সঙ্গে নিয়ে সকল ষড়যন্ত্র রুখে দিতে হবে।’

মুক্তিযোদ্ধাদের দাবি, সম্প্রতি এক মোনাজাতকে কেন্দ্র করে মিথ্যা তথ্যের ভিত্তিতে জেলা প্রশাসকের বিরুদ্ধে অপপ্রচার চালানোর কারণে তাকে জেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকতা থেকে বাদ দেওয়া হয়েছে। ওইদিন মোনাজাতে তিনি একটি শব্দও উচ্চারণ করেননি। এ ঘটনা অনাকাঙ্ক্ষিত, অনভিপ্রেত এবং দুঃখজনক।’ জেলা প্রশাসকের বিরুদ্ধে কারা ষড়যন্ত্র করছে এবং কারা অপপ্রচারে লিপ্ত সেটা বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে বের করে ব্যবস্থা নেওয়ার জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানান বক্তারা।

সমাবশে আরও বক্তব্য দেন- চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, বীর মুক্তিযোদ্ধা একেএম সরোয়ার কামাল দুলু, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, বীর মুক্তিযোদ্ধা আবুল কাশেম চিশতী, শহীদুল হক চৌধুরী সৈয়দ, খোরশেদ আলম, আবদুর রাজ্জাক, নগর আওয়ামী লীগ নেতা শেখ মাহমুদ ইসহাক, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের অন্যতম সাক্ষী বীর মুক্তিযোদ্ধা কাজী নুরুল আবছার, বীর মুক্তিযোদ্ধা সৌরিন্দ্র নাথ সেন ও সাংবাদিক পংকজ দস্তিদার।

গত ২০ সেপ্টেম্বর জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানের পক্ষে ১০১ জন বীর মুক্তিযোদ্ধার নাম উল্লেখ করে ‘বাংলাদেশের মুক্তিসংগ্রাম ও মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র ট্রাস্ট-চট্টগ্রাম’ সংগঠনের ব্যানারে একটি বিবৃতি দেওয়া হয়। এতে সই করেন গবেষণা কেন্দ্রের চেয়ারম্যান ও যুদ্ধকালীন শহর গ্রুপ কমান্ডার ডা. মাহফুজুর রহমান।

আরও পড়ুন:

চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান জেলা পরিষদ নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করছিলেন। গত ১৫ সেপ্টেম্বর ছিল জেলা পরিষদ নির্বাচনে মনোনয়ন পত্র দাখিলের শেষদিন। এদিন সকালে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী এটিএম পেয়ারুল ইসলাম রিটার্নিং অফিসার অর্থাৎ জেলা প্রশাসকের সভাকক্ষে মনোনয়ন পত্র জমা দিতে যান। এ সময় জেলা পরিষদের বর্তমান প্রশাসক উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি এম এ সালাম, দক্ষিণ জেলার সভাপতি সাংসদ মোছলেম উদ্দিন ও সাধারণ সম্পাদক মফিজুর রহমান এবং নগরের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনসহ জ্যেষ্ঠ্য নেতারা তার সঙ্গে ছিলেন।

মনোনয়ন পত্র জমাদান শেষে আ জ ম নাছির উদ্দীনের অনুসারী হিসেবে পরিচিত নগর আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য শফর আলী প্রার্থী এটিএম পেয়ারুল ইসলামের বিজয় কামনা করে মোনাজাত ধরেন। এতে আওয়ামী লীগের নেতাদের সঙ্গে রিটার্নিং অফিসারকেও হাত তুলে অংশ নিতে দেখা যায় সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও ও ছবিতে।

মোনাজাতের পর আওয়ামী লীগ প্রার্থী এটিএম পেয়ারুল ইসলামকে বাম পাশে এবং সাংসদ মোছলেম উদ্দিন আহমেদকে ডান পাশে বসিয়ে উপস্থিত দলটির নেতাদের উদ্দেশে বক্তব্য দেন রিটার্নিং অফিসার মোহাম্মদ মমিনুর রহমান। বক্তব্যে তিনি আগামী জাতীয় সংসদ নির্বাচনে আবার যাতে আওয়ামী লীগ বিজয়ী হয়, সেজন্য বিএনপি-জামায়াতের দোয়া কামনা করেন। জেলা প্রশাসকের পর সংক্ষিপ্ত বক্তব্য দেন সাংসদ মোছলেম উদ্দিন আহমেদ। মোনাজাত এবং জেলা প্রশাসকের বক্তব্যের ভিডিও এবং ছবির ভিত্তিতে সংবাদ প্রকাশিত হয় সারাবাংলায় এবং পরবর্তীতে আরও বিভিন্ন গণমাধ্যমে।

এরপর ১৭ সেপ্টেম্বর জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানকে রিটার্নিং অফিসারের দায়িত্ব থেকে ২৪ ঘণ্টার মধ্যে প্রত্যাহার করে নিতে আইনি নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ মাহাবুবুর রহমান খান। ১৮ সেপ্টেম্বর মোহাম্মদ মমিনুর রহমানকে রিটার্নিং অফিসারের দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ হাসানুজ্জামানকে সেই স্থলে বসিয়ে প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন।

সারাবাংলা/আরডি/পিটিএম

চট্টগ্রাম জেলা প্রশাসক টপ নিউজ মোহাম্মদ মমিনুর রহমান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর