Monday 30 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইন্দোনেশিয়ায় বাইডেন-পুতিন বৈঠকের সম্ভাবনা

আন্তর্জাতিক ডেস্ক
১১ অক্টোবর ২০২২ ২১:৪৬

২০২১ সালে জেনেভায় বাইডেন-পুতিন বৈঠকের ছবি

ঢাকা: ইন্দোনেশিয়ায় আসন্ন জি-২০ সম্মেলনে  যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দ্বিপাক্ষিক সাইডলাইন বৈঠক হতে পারে। রুশ টেলিভিশনে সাক্ষাৎকারে সেদেশের পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, ওয়াশিংটন এধরনের একটি বৈঠক চায়। মস্কোও এ ব্যাপারে ইতিবাচক হতে পারে।

সার্গেই ল্যাভরভ বলেন, ‘আমরা কখনই বৈঠকের বিপক্ষে নই। যদি এমন প্রস্তাব আসে (বাইডেন-পুতিন বৈঠক) আমরা সেটা বিবেচনা করব।’ তবে তিনি জানান, এখনও যুক্তরাষ্ট্রের তরফ থেকে এরকম কোনো আনুষ্ঠানিক প্রস্তাব দেওয়া হয়নি।

বিজ্ঞাপন

ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ জোটের আগামী সম্মেলন অনুষ্ঠিত হবে। এবারের সম্মেলনে আলোচ্যসূচিতে প্রধান বিষয় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এই সম্মেলনে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকেও আমন্ত্রণ জানানো হয়েছে। যদিও ইউক্রেন জি-২০ জোটের সদস্য নয়। তবে জেলেনস্কি জানিয়েছেন, তিনি ভার্চুয়ালি সম্মেলনে যোগ দেবেন। এবারের সম্মেলনে ভ্লাদিমির পুতিন যোগ দেবেন কি না সে ব্যাপারে অনিশ্চয়তা ছিল। তবে ক্রেমলিন জানিয়েছে, পুতিন এবারের সম্মেলনে সশরীরে যোগ দেবেন।

শুরুতে সম্মেলনে পুতিনের সঙ্গে বৈঠক হতে পারে বলে ইঙ্গিত দেন জো বাইডেন। মঙ্গলবার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাইডেন বলেন, ‘এ বিষয়টি ভেবে দেখা হবে।’ বাইডেনের এই মন্তব্যের পরিপ্রেক্ষিতেই মূলত ল্যাভরভ মস্কোর অবস্থান জানিয়েছেন।

তবে ল্যাভরভ জোর দিয়ে বলেছেন, আমাদের কাছে এখনও ওয়াশিংটনের তরফ থেকে এমন কোনো প্রস্তাব আসেনি। যদিও ওয়াশিংটন কিছু পদক্ষেপ নিয়েছে তবে তা পূর্নাঙ্গ প্রচেষ্টা নয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

জো বাইডেন টপ নিউজ বাইডেন-পুতিন ভ্লাদিমির পুতিন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর