Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৭১ এ পাকিস্তানি গণহত্যার স্বীকৃতির প্রস্তাব মার্কিন কংগ্রেসে

স্পেশাল করেসপন্ডেন্ট
১৫ অক্টোবর ২০২২ ১৭:৩৬

মার্কিন যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের হাউস অব রিপ্রেজেন্টিভস – ফাইল ছবি (Source: history.com)

ঢাকা: ১৯৭১ সালে বাংলাদেশের নিরহী মানুষের ওপর চালানো পাকিস্তানি গণহত্যাকে স্বীকৃতি দেওয়ার দাবিতে একটি প্রস্তাব আনা হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের হাউস অব রিপ্রেজেন্টিভসে। যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের দুই সদস্য এ প্রস্তাব আনেন। প্রস্তাবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে বাংলাদেশের ওপর চালানো পাকিস্তানি গণহত্যার স্বীকৃতি দেওয়ার জন্য আহ্বান জানান তারা।

স্টিভ চ্যাবটের টুইট বার্তা থেকে জানা যায়, শুক্রবার (১৪ অক্টেবর) কংগ্রেসম্যান রো খান্না এবং তিনি নিজে নিম্নকক্ষে প্রস্তাবটি তোলেন। প্রস্তাবে গণহত্যার জন্য পাকিস্তান সরকারকে বাংলাদেশের জনগণের কাছে ক্ষমা চাওয়ার বিষয়টি উল্লেখ করা হয়েছে।

টুইট বার্তায় স্টিভ চ্যাবট টুইটে লিখেছেন, ‘১৯৭১ সালের বাংলাদেশে চালানো গণহত্যার ঘটনা ভুলে যাওয়া ঠিক হবে না। আমার ওহিও অঙ্গরাজ্যর সহকর্মীর সহযোগিতায় বাঙালি ও হিন্দুদের ওপর চালানো নৃশংসতা বিশেষ করে যার কিছু কিছু ক্ষেত্রে গণহত্যার ঘটনা ঘটেছে, তাকে স্বীকৃতি দেওয়ার আইনি প্রক্রিয়া শুরু করেছি।’

অপর একটি টুইটে স্টিভ চ্যাবট লিখেছেন, ‘গণহত্যার শিকার লাখো মানুষের স্মৃতিকে আমাদের বছরের পর বছর ধরে মুছে যেতে দেওয়া উচিত নয়। এ গণহত্যার স্বীকৃতি ঐতিহাসিক রেকর্ডকে সমৃদ্ধি করবে। প্রস্তাব পাস হলে এ বিষয়টি দেশবাসীকে শিক্ষিত করবে। পাশাপাশি অপরাধীদের এই বার্তা দেবে যে, এ ধরনের অপরাধ সহ্য করা হবে না কিংবা কেউ ভুলে যাবে না।’

কংগ্রেসম্যান রো খান্না টুইটে লিখেছেন, ১৯৭১ সালে বাঙালি গণহত্যার স্মরণে প্রথম প্রস্তাব তোলেন স্টিভ চ্যাবট। আমরা বলতে পারি, আমাদের সময়ের সবচেয়ে বিস্মৃত গণহত্যার শিকার লাখো জাতিগত বাঙালি এবং হিন্দু নিহত হয়েছেন কিংবা বাস্তুচ্যুত হয়েছিলেন।’

‘১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে পাকিস্তানি দখলদার বাহিনী তাদের স্থানীয় দোসরদের সহযোগিতায় পরিকল্পিতভাবে হত্যাযজ্ঞ চালায় সেটিকে ‘গণহত্যা’ হিসেবে স্বীকৃতি দেয় মার্কিন যুক্তরাষ্ট্রের জেনোসাইড ওয়াচ ও লেমকিন ইনস্টিটিউট ফর জেনোসাইড প্রিভেনশন।

এ স্বীকৃতিটা আসে বিজয়ের ৫০ বছর পর গত বছর  ৩১ ডিসেম্বর। ওই দিন জেনোসাইড ওয়াচের প্রতিষ্ঠাতা সভাপতি ড. গ্রেগরি এইচ স্টান্টন, লেমকিন ইনস্টিটিউট ফর জেনোসাইড প্রিভেনশনের সহপ্রতিষ্ঠাতা ও সহসভাপতি এলিসা ভোন জোডেন ফোর্জি এবং ইরিনে ভিক্টোরিয়া ম্যাসিমিনোর সই করা বিবৃতিতে এ স্বীকৃতির কতা জানানো হয়।

এ স্বীকৃতির প্রায় দশ মাস পর শুক্রবার (১৪ অক্টোবর) মার্কিন যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের হাউস অব রিপ্রেজেন্টিভসে দুই কংগ্রেসম্যান স্টিভ চ্যাবটন ও রো খান্না প্রস্তাব আনলেন। এ প্রস্তাব ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি সামরিক জান্তার বাঙালি জনগোষ্ঠীর ওপর সংঘটিত হত্যাজজ্ঞকে ‘গণহত্যা’ হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার পথ আরও সুগম হলো।

সারাবাংলা/এজেড/ইআ

একাত্তরের গণহত্যা টপ নিউজ মার্কিন পার্লামেন্ট


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সম্পর্কিত খবর