Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্তন ক্যানসার সচেতনতায় ৩ দিনব্যাপী গোলাপি সড়ক শোভাযাত্রা শুরু

স্টাফ করেসপন্ডেন্ট
৩০ অক্টোবর ২০২২ ০০:১০

ঢাকা: ‘পদ্মা পেরিয়ে দক্ষিণ বাংলায়’ এই স্লোগানকে সামনে রেখে তিন দিনব্যাপী গোলাপি সড়ক শোভাযাত্রা শুরু করেছে বাংলাদেশ স্তন ক্যানসার সচেতনতা ফোরাম।

প্রথমদিন শনিবার (২৯ অক্টোবর) সকালে সেমিনার অনুষ্ঠিত হয় ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতাল। এখানে বক্তারা স্তন ক্যানসার আর্লি স্টেজে শনাক্ত করার গুরুত্ব তুলে ধরেন। সেমিনারে প্রিভেনশন অব ক্যানসার, আর্লি ডায়াগনোসিস, স্ক্রিনিং ইত্যাদির গুরুত্ব তুলে ধরেন তারা।

এ সময় বক্তারা বলেন, সার্ভিক্যাল ক্যানসারের জন্য স্ক্রিনিংয়ের জন্য সারাদেশে চারশটি ভায়া সেন্টার তৈরি করা হয়েছিল। সেখানেই ব্রেস্ট ক্যানসারের স্ক্রিনিং করা যায়। যা অনেকেই জানেন না।

চিকিৎসকরা বলেন, নিজের স্তন কীভাবে নিজে পরীক্ষা করতে হবে তা অনেক চিকিৎসকের পাশাপাশি নার্সরাও জানে না। তারা জানলে অন্যান্য নারীদের শেখাতে পারে। নার্সদেরকেও প্রশিক্ষণের আওতায় আনতে হবে।

তারা আরও বলেন, এত এত যন্ত্রপাতি আসে যা সব কাজেও লাগে না। চালানোর মানুষও নাই। সেখানে ক্যানসার মেমোগ্রাফ করার যন্ত্রপাতি আসলে কাজে লাগবে।

বিকেলে রাজবাড়ীতে সচেতনতা চালানোর পর সন্ধ্যায় কুষ্টিয়া শহরে আসে শোভাযাত্রা। কুষ্টিয়া শহরের ট্রমা সেন্টারে একটি সেমিনার আয়োজন হয়। এখানে ট্রমা সেন্টারের চেয়ারম্যান ডা. আশরাফুল ইসলাম রানা, বেসরকারি উন্নয়ন সংস্থা সাফ’র নির্বাহী পরিচালক মীর আব্দুর রাজ্জাক, ট্রমা সেন্টারের ব্যবস্থাপক আব্দুল হান্নানসহ অনেকেই উপস্থিত ছিলেন।

শোভাযাত্রায় সেমিনার ও আলোচনা অনুষ্ঠানের পাশাপাশি রাস্তায় রাস্তায় বাস থামিয়ে সাধারণ পথচারীদের স্তন ক্যানসার সম্পর্কে সচেতন করা হয়। কীভাবে স্তন ক্যানসার নিজে নিজে পরীক্ষা করা যাবে ও ক্যানসারের কোন লক্ষ্মণ দেখা দিলে কখন কোথায় যেতে হবে সেসব সম্পর্কেও জানানো হয়।

সারাবাংলা/আরএফ/পিটিএম

গোলাপি সড়ক শোভযাত্রা স্তন ক্যানসার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর