Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চাষাবাদে পূর্বাভাস জানাবে কৃষি আবহাওয়া স্টেশন

লোকাল করেসপন্ডেন্ট
৯ নভেম্বর ২০২২ ১০:১৬

স্বয়ংক্রিয় কৃষি আবহাওয়া স্টেশন

সিংড়া (নাটোর): জেলার সিংড়া উপজেলায় চাষাবাদের কাজে কৃষকদের পূর্বাভাস জানাতে স্থাপিত হয়েছে স্বয়ংক্রিয় কৃষি আবহাওয়া স্টেশন। ‘কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ’ প্রকল্পের আওতায় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের জায়গায় সম্প্রতি এটি স্থাপন করা হয়েছে।

জেলার সিংড়াতেই সর্বপ্রথম স্বয়ংক্রিয় কৃষি আবহাওয়া স্টেশনটি স্থাপন করা হলো। এই স্টেশন থেকে কৃষি প্রধান চলনবিল অধ্যুষিত সিংড়া উপজেলাসহ পার্শ্ববর্তী অঞ্চলের কৃষি আবহাওয়া সম্পর্কিত বিভিন্ন তথ্য জানা যাবে।

বিজ্ঞাপন

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর জানায়, স্টেশনটি উচ্চ ক্ষমতা সম্পন্ন তথ্য ধারক যন্ত্রের সঙ্গে সংযুক্ত করা হয়েছে। এতে প্রতিনিয়ত নিরবিছিন্নভাবে বায়ুর তাপমাত্রা, বৃষ্টিপাত, মৃত্তিকার তাপমাত্রা ও মৃত্তিকার তড়িৎ পরিবাহিতার তথ্য সংগ্রহ হতে থাকবে। প্রয়োজন অনুযায়ী কম্পিউটারের সাহায্যে ওই ধারক যন্ত্রে সংরক্ষিত তথ্য কাজে লাগানো যাবে। মূলত এই স্টেশন থেকে র্দীঘ মেয়াদে কৃষি আবহাওয়ার একটি সংগ্রহশালা সৃষ্টি হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. সেলিম রেজা বলেন, ‘যেহেতু এটি স্বয়ংক্রিয় কৃষি আবহাওয়া স্টেশন, তাই কৃষি সম্পর্কিত প্রতিদিনের তথ্যগুলো আমাদের মোবাইলে দেখাবে। এসব তথ্য আমাদের সংশ্লিষ্ট উপ-সহকারী কৃষি কর্মকর্তার মাধ্যমে গ্রাম পর্যায়ে কৃষকদের কাছে পৌঁছে দিতে সক্ষম হব।’

তিনি আরও বলেন, ‘এতে করে কৃষকরা আগাম বার্তায় কখন কোন ফসল চাষাবাদ করতে হবে এবং ফসল রক্ষা করতে হবে- এ বিষয়ে জানতে পারবেন এবং সচেতন হবে। আশা করছি এই স্টেশন ব্যবহারে কৃষকরা অনেক উপকৃত হবেন।’

সারাবাংলা/এনএস

কৃষি আবহাওয়া নাটোর সিংড়া স্বয়ংক্রিয় কৃষি আবহাওয়া স্টেশন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর