Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পোশাক রফতানিতে ফের ভিয়েতনামকে ছাড়িয়ে গেল বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট
১ ডিসেম্বর ২০২২ ২১:০৪

ফাইল ছবি: পোশাক কারখানা

ঢাকা: বিশ্ব বাজারে পোশাক রফতানিতে ফের দ্বিতীয় স্থানে উঠে এসেছে বাংলাদেশ। ২০২০ সালে ভিয়েতনাম বাংলাদেশকে পেছনে ঠেলে দ্বিতীয় স্থানে উঠে এসেছিল। দীর্ঘদিন ধরেই চীনে পরেই বাংলাদেশের অবস্থান। তবে ২০২০ সালে বাংলাদেশ তৃতীয় স্থানে চলে গিয়েছিল। ২০২১ সাল বছরজুড়ে করোনা মহামারির প্রভাব থাকলেও বাংলাদেশ আবারও তার হারানো অবস্থান ফিরে পেয়েছে। বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) প্রকাশিত বিশ্ব বাণিজ্য পরিসংখ্যান পর্যালোচনা ২০২২-এ এমন তথ্য উঠে এসেছে। বাসসের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

বাসস বলছে, বিশ্বব্যাপী তৈরি পোশাক (আরএমজি) রফতানিতে ভিয়েতনাম ২০২০ সালের ৬ দশমিক ৪০ শতাংশ থেকে ২০২১ সালে ৫ দশমিক ৮০ শতাংশে নেমে গেছে। বৈশ্বিক আরএমজি বাজারে ২০২০ সালে বাংলাদেশের অংশ ছিল ৬ দশমিক ৩০ শতাংশ। গত বছর তা ৬ দশমিক ৪০ শতাংশে উন্নীত হয়েছে। এই অনুপাত ২০১৯ সালে ছিল ৬ দশমিক ৮০ শতাংশ এবং ২০১৮ সালে ৬ দশমিক ৪০ শতাংশ।

ডব্লিউটিওর পরিসংখ্যান পর্যালোচনায় আরও দেখা গেছে, গত বছর বাংলাদেশ থেকে আরএমজি রফতানি দৃঢ়ভাবে বেড়েছে এবং বার্ষিক ২৪ শতাংশ বৃদ্ধির রেকর্ড করেছে। ২০২০ সালে, এই রফতানি একটি বড় ধাক্কার সম্মুখীন হয়েছিল এবং ভিয়েতনামের আরএমজি রফতানির ৭ শতাংশ বৃদ্ধির বিপরীতে বাংলাদেশে ১৭ শতাংশ কমেছিল। বৈশ্বিক পোশাক রফতানি বাজারে ২০১০ সালে বাংলাদেশের অংশ ছিল ৪ দশমিক ২০ শতাংশ, তখন ভিয়েতনামের অংশ ছিল ২ দশমিক ৯০ শতাংশ। চীন ২০২০ সালে বৈশ্বিক পোশাক রফতানি বাজারে দেশটির অংশ ৩১ দশমিক ৬০ শতাংশ থেকে গত বছরে ৩২ দশমিক ৮০ শতাংশে উন্নীত করে প্রথম অবস্থান ধরে রেখেছে।

ডব্লিউটিও’র প্রকাশনা অনুসারে ইউরোপীয় ইউনিয়ন আরএমজির দ্বিতীয় বৃহত্তম বিশ্ব রফতানিকারক। সুতরাং, প্রযুক্তিগতভাবে বাংলাদেশ তৃতীয় বৃহত্তম বিশ্ব আরএমজি রফতানিকারক দেশ এবং ভিয়েতনাম চতুর্থ। ইইউ’র সম্মিলিত রফতানি পরিসংখ্যান দেশভিত্তিক আলাদা করা হলে, বাংলাদেশ এবং ভিয়েতনাম দ্বিতীয় এবং তৃতীয় শীর্ষ রফতানিকারক হবে।

এদিকে, তুরস্ক এবং ভারত পঞ্চম এবং ষষ্ঠ অবস্থানে রয়েছে। এর পরে রয়েছে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, হংকং এবং পাকিস্তান।

ডব্লিউটিও’র পরিসংখ্যানে আরও দেখা যায়, শীর্ষ ১০ পোশাক রফতানিকারকের বার্ষিক মোট রফতানি মূল্য দাঁড়িয়েছে ৪৬০ বিলিয়ন ডলার, যা ২০২০ সালের ৩৭৮ বিলিয়ন থেকে একটি বড় উত্থান। এই মূল্য ২০১৯ সালে ৪১১ বিলিয়ন মার্কিন ডলার রেকর্ড করা হয়েছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

বাংলাদেশ ভিয়েতনাম

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর