Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মোংলা বন্দর উন্নয়নে ৬ হাজার কোটি টাকার প্রকল্পের চুক্তি সই

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৬ ডিসেম্বর ২০২২ ১৭:০২

মোংলা: বাগেরহাটের মোংলা বন্দরের উন্নয়নে ৬ হাজার ১৪ কোটি টাকার প্রকল্পের চুক্তি সই করা হয়েছে।

সোমবার (২৬ ডিসেম্বর) দুপুরে রাজধানীর হোটেল রেডিসন ব্লুতে ‘আপগ্রেডেশন অব মোংলা পোর্ট প্রকল্প’ নামে ওই প্রকল্পের চুক্তি স্বাক্ষর করা হয়।

এই মেগা প্রকল্পে রয়েছে-কন্টেইনার টার্মিনাল নির্মাণ, কন্টেইনার হাণ্ডেলিং ইয়ার্ড নির্মাণ, কন্টেইনার ডেলিভারি ইয়ার্ড নির্মাণ, সিকিউরিটি সিস্টেমসহ সংরক্ষিত এলাকা সম্প্রসারণ, সার্ভিস ভেসেল জেটি নির্মাণ, আটটি জলযান সংগ্রহ, বন্দর আবাসিক কমপ্লেক্স ও কমিউনিটি সুবিধাদি (১৩টি উঁচু ভবন), বন্দর ভবনের সম্প্রসারণ, মেকানিক্যাল ওয়ার্কশপ, যন্ত্রপাতিসহ স্লিপওয়ে ও মেরিন ওয়ার্কশপ কমপ্লেক্স নির্মাণ, দিগরাজে রেলক্রসিং ওভারপাস, মোংলা বন্দরের বিদ্যমান রাস্তা ৬ লেন পর্যন্ত সম্প্রসারণ এবং বহুতল কার ইয়ার্ড নির্মাণ।

আপগ্রেডেশন অব মোংলা পোর্ট প্রকল্পের প্রধান অঙ্গের মধ্যে রয়েছে-কন্টেইনার ইয়ার্ড, কন্টেইনার জেটি-বিল্ডিং অ্যান্ড আদার স্ট্রাকচার, হ্যান্ডেলিং ইকুইপমেন্ট, ইউটিলিটি ওয়ার্কস, কন্টেইনার ডেলিভারি ইয়ার্ড নির্মাণ, বিল্ডিং অ্যান্ড আদার স্ট্রাকচার, হ্যান্ডেলিং ইকুইপমেন্ট ও ইউটিলিটি ওয়ার্কস। এ ছাড়াও এই প্রকল্পের মাধ্যমে বেশ কিছু আবাসিক সুবিধা নিশ্চিত করা হবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা জানান, মোংলা বন্দরের এই মেগা প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৬ হাজার ১৪ কোটি ৬১ লাখ টাকা। এর মধ্যে রয়েছে, বাংলাদেশ সরকারের অর্থায়নে ১ হাজার ৫৫৫ কোটি ২০ লাখ ও প্রকল্প সাহায্য ৪ হাজার ৪৫৯ কোটি ৪০ লাখ টাকা। ২০২৪ সালের ৩০ জুলাই প্রকল্পটি শেষ হওয়ার কথা রয়েছে। এ প্রকল্পটি বাস্তবায়িত হলে মোংলা বন্দরের সক্ষমতা কয়েকগুণ বৃদ্ধি।

বিজ্ঞাপন

মোংলা বন্দর কর্তৃপক্ষের উপ সচিব মো. মাকরুজ্জামান জানান, প্রকল্প বাস্তবায়ন হলে বছরে প্রায় ১৮০০টি জাহাজ হ্যান্ডেল করা যাবে। ১৫ মিলিয়ন মেট্রিক টন মালামাল হ্যান্ডলিং করা যাবে। চার লক্ষ টিইউস কন্টেইনার হ্যান্ডলিং করা যাবে। ১০ হাজার গাড়ি হ্যান্ডলিং করা যাবে। ২ কিলোমিটার এলাকার মধ্যে ১ কিলোমিটার সংরক্ষিত এলাকা সম্প্রসারিত হবে। ৬৬৪ জন কর্মকর্তা-কর্মচারীর আবাসিক সুবিধা সৃষ্টি হবে। মেরিন এবং ম্যাকানিক্যাল মেরামত সুবিধা সৃষ্টি হবে। ৩০০ থেকে ৪০০ নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে। মোংলা বন্দরের রাজস্ব আয় ১৫০ কোটি টাকা বৃদ্ধি পাবে। কাস্টমস ও অন্যান্য সংস্থার রাজস্ব আয় ৩ হাজার কোটি টাকা বৃদ্ধি পাবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন, ইন্ডিয়ান হাইকমিশনার প্রণয় ভার্মা, এজিস গ্রুপের সিইও লরেন্ট জার মেইনসহ দুই প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

সারাবাংলা/ইআ

মোংলা বন্দর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর