Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রফতানি খাতের সুবিধা বাড়াতে ১০ হাজার কোটি টাকার তহবিল

স্পেশাল করেসপন্ডেন্ট
২ জানুয়ারি ২০২৩ ১০:২০

ঢাকা: দেশের রফতানি খাতের জন্য আরও একটি তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। সহজ শর্তে স্থানীয় রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের উৎপাদনের কাঁচামাল আমদানি বা স্থানীয় মার্কেট থেকে কেনার জন্য এই তহবিল গঠন করা হয়েছে। এর আকার ধরা হয়েছে ১০ হাজার কোটি টাকা।

গতকাল রোববার (১ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে। সার্কুলারটি দেশের সব ব্যাংকে পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের ক্ষেত্রে ভবিষ্যৎ চ্যালেঞ্জ মোকাবিলার পাশাপাশি অর্থনৈতিক প্রবৃদ্ধি গতিশীল রাখতে রফতানি খাতকে সহায়তা প্রয়োজন। তাছাড়া, করোনাপরবর্তী অর্থনৈতিক অভিঘাত ও রাশিয়া ইউক্রেন যুদ্ধের ফলে দেশের রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানগুলোর রফতানি কার্যক্রমে স্থবিরতা তৈরি হয়েছে। বৈশ্বিক বিরূপ অর্থনৈতিক অবস্থার বিপরীতে দেশের রফতানিমুখী শিল্পের বিকাশ ও প্রসারের চলমান ধারা অব্যাহত রাখতে নতুন তহবিল গঠন করা হয়েছে। তহবিলটির নাম দেওয়া হয়েছে ‘রফতানি সহায়ক প্রাক অর্থায়ন তহবিল’।

স্থানীয় রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানগুলোর কাঁচামাল আমদানি ও স্থানীয় বাজার থেকে সংগ্রহের জন্য এই অর্থ ব্যবহার করা হবে। দেশে কার্যরত ব তফসিলি ব্যাংক এই তহবিলের ঋণ সুবিধা গ্রহণ করতে পারবে। তবে এই তহবিল গ্রহণে আগ্রহী ব্যাংককে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের সঙ্গে আগামী ২২ জানুয়ারির মধ্যে একটি অংশগ্রহণকারী চুক্তি সম্পাদন করতে হবে।

বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ তহবিলের সামগ্রিক তদারকি, পরিচালনা ও ব্যবস্থাপনার কাজে তদারকি করবে। এক্ষেত্রে তহবিল ব্যবস্থাপনায় বিআরপিডি থেকে জারি করা নির্দেশনাগুলো অংশগ্রহণকারী ব্যাংকগুলোকে অনুসরণ করতে হবে। আবর্তনযোগ্য এ তহবিলের কার্যক্রম পুনঃনির্দেশনা না দেওয়া পর্যন্ত বলবৎ থাকবে।

সারাবাংলা/জিএস/এমও

১০ হাজার কোটি টাকা তহবিল তহবিল গঠন রফতানি খাত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর