Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কৃষি যন্ত্রপাতি তৈরিতে সহযোগিতার আশ্বাস ভারতের

সিনিয়র করেসপন্ডেন্ট
৫ জানুয়ারি ২০২৩ ১৯:০৪

বাম থেকে আব্দুর রাজ্জাক ও প্রণয় কুমার ভার্মা

ঢাকা: কৃষি যন্ত্রপাতি তৈরি ও সংযোজনে বাংলাদেশকে সহযোগিতার আশ্বাস দিয়েছে ভারত। কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকের সঙ্গে বৈঠককালে ঢাকায় নিযুক্ত দেশটির হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা এই আশ্বাস দেন।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) সচিবালয়ে কৃষিমন্ত্রীর নিজ কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার ও অতিরিক্ত সচিব রুহুল আমিন তালুকদার উপস্থিত ছিলেন।

ভারতের রাষ্ট্রদূতের সাক্ষাৎকালে দু’দেশের কৃষি, কৃষিযন্ত্রপাতি, কৃষি প্রক্রিয়াজাতকরণ, জলবায়ুসহনশীল কৃষি, বায়োটেকনোলজি, ন্যানোটেকনোলজি প্রভৃতি বিষয়ে দ্বিপাক্ষিক সম্পর্ক ও সহযোগিতার বিষয়ে আলোচনা হয়।

আব্দুর রাজ্জাক বলেন, ‘বাংলাদেশের কৃষি যান্ত্রিকীকরণের দিকে দ্রুত এগিয়ে যাচ্ছে। সরকার কৃষি যন্ত্রে ৫০-৭০ শতাংশ ভর্তুকি প্রদান করছে। আগামীতে দেশে প্রচুর কৃষি যন্ত্রপাতির প্রয়োজন হবে। এক্ষেত্রে ভারতের কৃষি যন্ত্রপাতি নির্মাতা প্রতিষ্ঠানগুলোর বাংলাদেশে বিনিয়োগের অনেক সুযোগ রয়েছে। এসব প্রতিষ্ঠান বাংলাদেশে ফ্যাক্টরি স্থাপন করে স্থানীয়ভাবে কৃষি যন্ত্রপাতি তৈরি ও সংযোজন করতে পারে। এছাড়া খুচরা যন্ত্রপাতি তৈরি করতে পারে।’

এ সময় প্রণয় ভার্মা জানান, ভারতের মাহিন্দ্রসহ অন্যান্য কৃষি যন্ত্রপাতি নির্মাতা প্রতিষ্ঠানগুলো যাতে বাংলাদেশে তাদের ফ্যাক্টরি স্থাপন বিনিয়োগ করে সে বিষয়ে উদ্যোগ গ্রহণ করা হবে। এছাড়া দু’দেশের কৃষি গবেষণা প্রতিষ্ঠানসমূহের মধ্যে সহযোগিতা বৃদ্ধির জন্য সমঝোতা স্মারকের আগ্রহ ব্যক্ত করেন তিনি।

এ সময় গ্রীষ্মকালীন পেঁয়াজের বীজ ও পাট বীজের জন্য ভারতের সহযোগিতা কামনা করেন কৃষিমন্ত্রী বলেন, ‘এ বছর ভারতের মহারাষ্ট্র থেকে গ্রীষ্মকালীন পেঁয়াজের বীজ এনে চাষ করে ভালো ফলন পাওয়া গেছে।’ এছাড়া বিজ্ঞানীদের প্রশিক্ষণ, বীজ প্রযুক্তি, কাজুবাদাম, কফিসহ উন্নতজাতের জাত ও চারা সরবরাহ, এগ্রো প্রসেসিং, ন্যানোটেকনোলজি, বায়োটেকনোলজি এবং সন্ত্রাস-সাম্প্রদায়িকতা মোকাবিলা, মাদক ও মানব পাচার রোধ প্রভৃতি ক্ষেত্রে ভারতের সহযোগিতা কামনা করেন তিনি।

সারাবাংলা/ইএইচটি/এনএস

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক প্রণয় কুমার ভার্মা


বিজ্ঞাপন
সর্বশেষ

৮ বিভাগেই বৃষ্টির পূর্বাভাস
১১ সেপ্টেম্বর ২০২৪ ১১:২৬

সম্পর্কিত খবর