Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তারাগঞ্জের সড়কে ‘মৃত্যুর ফাঁদ’, ৪ মাসে ১১ দুর্ঘটনায় নিহত ২৮

রাব্বি হাসান সবুজ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৩ জানুয়ারি ২০২৩ ১২:৫০

রংপুর: জেলার রংপুর-দিনাজপুর মহাসড়কের তারাগঞ্জ উপজেলার খারুভাঁজ সেতু ও আশপাশের এলাকা যেন দুর্ঘটনার হটস্পটে পরিণত হয়েছে। গত ৪ মাসে উপজেলার বিভিন্ন স্থানে ১১টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ২৮ জন। এসব দুর্ঘটনায় গুরুতর আহত হয়ে পঙ্গু হয়েছেন অন্তত শতাধিক ব্যক্তি।

তারাগঞ্জ হাইওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) শেখ মোহাম্মদ মাহবুব মোরশেদ এ তথ্য জানান। এদিকে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) জানায়, উপজেলার সড়কে বিভিন্ন গতি ও আকারের যানবাহন চলার কারণে এসব দুর্ঘটনা ঘটছে। চলমান ৬ লেন প্রকল্পের কাজ শেষ হলে দুর্ঘটনা কমে আসবে বলে মনে করছে সংস্থাটি।

জানা গেছে, গত মঙ্গলবার সকালেও এক মর্মান্তিক দুর্ঘটনা ঘটে। উপজেলার চিকলি দোয়ালীপাড়া মোড়ে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে তিনজন নিহত ও অন্তত ১৫ জন আহত হন। এ নিয়ে গত চার মাসে এলাকায় ছোট-বড় ১১টি দুর্ঘটনায় ২৮ জনের মৃত্যু হয়। আহত শতাধিক নারী-পুরুষের অনেকেই পঙ্গু হয়েছেন। তবে এসব দুর্ঘটনার পর মামলা এবং তদন্ত কমিটি হলেও কাজের কাজ কিছুই হয়নি।

এর আগে, গত ১৯ ডিসেম্বর রংপুর-দিনাজপুর মহাসড়কের তারাগঞ্জ উপজেলার নেংটিছেড়ার সেতু এলাকায় অ্যাম্বুলেন্স, ট্রাক ও ব্যাটারিচালিত অটোরিকশার ত্রিমুখী সংঘর্ষে পাঁচজন নিহত হন। এ ঘটনায় জেলা প্রশাসনের পক্ষ থেকে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন হলেও আলোর মুখ দেখেনি প্রতিবেদন। গত ৪ সেপ্টেম্বর রাতে উপজেলার খারুয়াভাঁজ সেতুর কাছে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে ৯ জন নিহত ও অন্তত ৩১ জন আহত হন। এ ঘটনায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাসেল মিয়াকে প্রধান করে তদন্ত কমিটি করা হয়। হাইওয়ে পুলিশ বাদী হয়ে মামলা করে। ঘটনার ২০ দিন পর জোয়না পরিবহনের চালক দেলোয়ার হোসেনকে গ্রেফতার করে পুলিশ। আর তিন দিন পর জামিনে মুক্তি পান তিনি।

এছাড়া গত ১১ সেপ্টেম্বর খারুয়াভাঁজ সেতুর বারাতি নামক স্থানে বাস চাপা দিলে অটোরিকশার তিন যাত্রী নিহত হন। পরদিন ১২ সেপ্টেম্বর ভোরে খারুয়াভাঁজ সেতুর কাছে বাস ও অ্যাম্বুলেন্সের মুখোমুখি সংঘর্ষে নবজাতকসহ চারজন নিহত হন। ঘাতক বাসটি জব্দ করা হলেও চালক-হেলপার পালিয়ে যান। এ ঘটনায় একটি মামলা হলেও এখন পর্যন্ত কেউ গ্রেফতার হননি। এমনকি হতাহতদের পরিবারকে কোনো আর্থিক সাহায্য দেয়নি প্রশাসন। এরপর ২৮ সেপ্টেম্বর সকালে তারাগঞ্জের ঘনিরামপুর বরাতী সেতুর কাছে শ্যামলী পরিবহনের ধাক্কায় এক অটোরিকশা যাত্রী নিহত হন। একইভাবে খারুয়াভাঁজ সেতুর কাছে খিয়ারজুম্মা এলাকায় ৪ অক্টোবর রাতে পূজা দেখে বাড়ি ফেরার পথে বাস চাপা দিলে অটোরিকশার তিন যাত্রী নিহত হন।

খারুভাঁজ এলাকার বাসিন্দা ও সড়ক দুর্ঘটনায় নিহত-আহতের স্বজনদের অভিযোগ, শুধু খারুয়াভাঁজ সেতু এলাকার দু’দিকে ৭০ মিটার পরপর তিনটি স্থানে গতি নিয়ন্ত্রণে ‘রাম্বল স্ট্রিপ’ ও লাইটিং করে দায় সেরেছে প্রশাসন। তারা দুর্ঘটনা রোধে করা সুপারিশ পুরোপুরি বাস্তবায়ন করেনি। হতাহতদের কেউ ক্ষতিপূরণও পাননি। এ সড়কে বেপরোয়া গতি প্রাণ কেড়ে নিচ্ছে বলা হলেও চালকরা থেকে যাচ্ছেন ধরাছোঁয়ার বাইরে। এক বাসচালক গ্রেফতার হলেও তিন দিনের মাথায় জামিনে মুক্তি পান তিনি।

তারা আরও জানান, এই সড়কে প্রতিনিয়ত দুর্ঘটনার জন্য তিন চাকার অটোরিকশা মূলত কারণ। পাশাপাশি এই হাইওয়েতে চলাচলকারী ভারী যাবাহণের চালক ও সহকারীরা অদক্ষ হওয়ায় মর্মান্তিক সড়ক দুর্ঘটনা ঘটছে।

এলাকাবাসীর দাবি, ৬ লেন প্রকল্পের কাজ শেষ হওয়া পর্যন্ত জরুরি বাড়তি সতর্কতামূলক ব্যবস্থা এবং প্রয়োজনে চিহ্নিত এলাকাটিতে বিশেষ ট্রাফিক ব্যবস্থা গ্রহণে প্রশাসনের উদ্যোগ নেওয়া জরুরি।

বিআরটিএ’র অতিরিক্ত পরিচালক ফারুক আলম বলেন, ‘একই সড়কে বিভিন্ন গতি ও আকৃতির যানবাহন চলাচলের কারণে এসব দুর্ঘটনা ঘটছে। চলমান ৬ লেন প্রকল্পের কাজ শেষ হলে এ ধরনের দুর্ঘটনা কমে আসবে বলে মনে করি।’

রংপুর সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী মাহবুব আলম বলেন, ‘খারুয়াভাঁজ সেতুর কাছে কয়েকমাসের ব্যবধানে এত সড়ক দুর্ঘটনার মূলে বেপরোয়া গতি। মহাসড়কে গতিসীমার নির্দেশক সাইনবোর্ড থাকলেও চালকরা তা পরোয়া করেন না।’

তিনি বলেন, ‘খারুয়াভাঁজ সেতু এলাকায় দুর্ঘটনা প্রতিরোধে প্রতিবন্ধক বসানো ছাড়াও বৃষ্টিতে সড়ক পিচ্ছিল ঠেকাতে এসবিএসটি ট্রিটমেন্ট করা হয়েছে। নেংটিছেড়া সেতুর কাছেও একই পদক্ষেপ নেওয়া হয়েছে। আর তিন চাকার যান চলাচল নিষিদ্ধ করার সুপারিশ করা হয়েছে।’

এখনো এই মহাসড়কে চলছে তিন চাকার ধীরগতির বাহন। এরপরও কোনো ব্যবস্থা নেওয়া না পুলিশ। তবে তারাগঞ্জ হাইওয়ে থানার ওসি শেখ মোহাম্মদ মাহবুব মোরশেদ বলেন, ‘সড়কে দুর্ঘটনার পর সংশ্নিষ্ট আইনে মামলা ও জড়িতদের ধরতে পুলিশ তৎপর রয়েছে। একইসঙ্গে দুর্ঘটনা প্রতিরোধে নজরদারি বাড়ানো হয়েছে।’

সড়কে শৃঙ্খলা ফেরাতে জেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের ব্যবস্থা নেওয়া কথা জানিয়ে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ফিরুজুল ইসলাম বলেন, ‘সড়ক দুর্ঘটনা রোধে গত ১৭ সেপ্টেম্বর খারুয়াভাঁজ সেতুর কাছে মতবিনিময় সভা করা হয়েছে। খারুয়াভাঁজ সেতু এলাকায় সড়ক দুর্ঘটনার জন্য চালকের বেপরোয়া গতি, সড়কের বাঁক ও অতিরিক্ত বিটুমিন দায়ী।’

সারাবাংলা/এনএস

টপ নিউজ তারাগঞ্জ উপজেলা রংপুর-দিনাজপুর মহাসড়ক সড়ক দুর্ঘটনা


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর