Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাতমসজিদ সড়কে গাছ কাটা বন্ধে মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট
৩১ জানুয়ারি ২০২৩ ২৩:০৭

ঢাকা: রাজধানীর ধানমণ্ডি এলাকার সাতমসজিদ সড়কের সড়কদ্বীপ উন্নয়নের জন্য গাছ কাটা হচ্ছে। এর প্রতিবাদে মানববন্ধন করেছেন এলাকাবাসীরা। মঙ্গলবার (৩১ জানুয়ারি) বিকেলে আবাহনী মাঠের বিপরীতে ‘সাতমসজিদ সড়ক গাছ রক্ষা আন্দোলনের’ ব্যানারে কয়েকশ মানুষ মানববন্ধনে অংশ নেন।

মানববন্ধনে অংশ নেওয়া এলাকাবাসীরা অবিলম্বে গাছ কাটা বন্ধ ও যেসব জায়গায় ইতোমধ্যে গাছ কাটা হয়েছে সেখানে সাত দিনের মধ্যে দেশীয় প্রজাতির গাছের চারা লাগানোর দাবি করেন।

বক্তারা বলেন, গাছ কেটে কোনো উন্নয়ন হয় না, গাছ ও মানুষ সবাইকে নিয়ে গাছবান্ধব নগর পরিকল্পনা করতে হবে।

সমাবেশে বক্তারা জানান, কয়েক সপ্তাহ ধরে ধানমণ্ডি সাতমসজিদ সড়কের সড়কদ্বীপ উন্নয়নের নামে আবাহনী মাঠের বিপরীতে স্টার কাবাব থেকে জিগাতলা পর্যন্ত বিভিন্ন প্রজাতির দেশীয় গাছ কেটে ফেলা হয়েছে। এই সড়কদ্বীপের উন্নয়ন কাজ করছে দক্ষিণ সিটি করপোরেশনের নিয়োগ করা ঠিকাদারি প্রতিষ্ঠান।

সমাবেশে বক্তব্য ও সংহতি জানান শিশু শিক্ষার্থী, পরিবেশবাদী, সমাজকর্মী, গবেষক, শিক্ষক, শিল্পী, সংবাদকর্মীরা। মানববন্ধনে বক্তব্য দেওয়া সমাজকর্মী, পরিবেশবাদী ও বিশিষ্টজনদের মধ্যে রয়েছেন শারমীন মুরশিদ, সৈয়দা রিজওয়ানা হাসান, শরীফ জামিল, কাজী সুফিয়া আখতার, আমিরুল রাজিব, মান্নান মুনির, ইমতিয়াজ আলম বেগ, অরূপ রাহী, পাভেল পার্থ, বাকী বিল্লাহ, রাকিবুল হক এমিল, আসিফ জামান, সাইফুল ইসলাম জার্নাল, মোস্তফা জামান, দীপ্তি দত্ত, সৈয়দ মুহাম্মদ জাকির, আদৃতা রায়, সিম্মল ধূলি, নজির আমিন চৌধুরী জয়, ফেরদৌসী আক্তার, জাহাঙ্গীর আলম এবং আমিনুল ইসলাম ইমন।

মানববন্ধনে ‘স্টপ ইকোসাইড’, ‘গাছগুলোকে বাঁচতে দিন’, ‘এই বন যতদূর, ঠিক ততদূর আমার বাড়ি’ ইত্যাদি লেখা সংবলিত প্রতিবাদী ফেস্টুন-ব্যানার প্রদর্শন করা হয়। বক্তারা গাছ বাঁচানোর এই আন্দোলনে সবাইকে যোগ দেওয়ার আহ্বান জানান।

সারাবাংলা/আরএফ/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর