Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মুরগির অযৌক্তিক দাম নিচ্ছে অসাধু সিন্ডিকেট

সিনিয়র করেসপন্ডেন্ট
৯ মার্চ ২০২৩ ২২:০২

ঢাকা: জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ.এইচ.এম. সফিকুজ্জামান বলেছেন, কতিপয় অসাধু ব্যবসায়ী সারাদেশে পণ্যের অযৌক্তিক মূল্য নির্ধারণ করছে। বাজার অস্থিতিশীল করতে গোয়েন্দা সংস্থার নজরদারি বাড়াতে হবে। বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনকে এসব বিষয় দেখতে হবে। প্রাণিসম্পদ অধিদফতরকে মুরগির মূল্য নির্ধারণের বিষয়টি বিবেচনা করতে হবে।

বৃহস্পতিবার (৯ মার্চ) অধিদফতরের প্রধান কার্যালয়ের পাইকারি ও খুচরা পোল্ট্রি ব্যবসায়ীদের অংশগ্রহণে এক বৈঠক অনুষ্ঠিত হয়। এর আগে কয়েকদিন বিভিন্ন পাইকারি বাজারে মুরগি বিক্রির দোকানে তদারকি কার্যক্রম পরিচালনা করে ভোক্তা অধিদফতর। এ সময় নানা ধরনের অনিয়ম পাওয়া যায়। এ সব অনিয়মের উপযুক্ত ব্যাখ্যা প্রদানের জন্য ব্যবসায়ীদের অধিদফতরে তলব করা হয়েছিল।

এ সময় মহাপরিচালক বলেন, ‘কতিপয় অসাধু ব্যবসায়ী সমগ্র দেশে অযৌক্তিক মূল্য নির্ধারণ করে বাজার অস্থিতিশীল করছে যেক্ষেত্রে গোয়েন্দা সংস্থার নজরদারি বাড়ানো দরকার। এছাড়া বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনকে মুরগির উৎপাদন খরচ যেখানে ১৬৭ টাকা সেখানে মুরগির মূল্য ২৫০ টাকা কেন তা খতিয়ে দেখতে হবে। পাশাপাশি বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনকে মুরগির বিক্রয় মূল্য নিয়ে বিশ্লেষণ করা দরকার। পাশাপাশি প্রাণিসম্পদ অধিদফতরের মাধ্যমে মুরগির মূল্য নির্ধারণের বিষয়টি বিবেচনা করার প্রয়োজন। এ বিষয়ে সব সংস্থার সঙ্গে কথা বলব।’

আলোচনায় তিনি আরও বলেন, ‘দোকানে অবশ্যই মূল্য তালিকা থাকতে হবে, ক্রয়-বিক্রয় রশিদ থাকতে হবে। এর ব্যত্যয় হলে বাজার কমিটিকে দায়ী করে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।’

তিনি ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, ‘যৌক্তিক মূল্য নির্ধারণ করে ব্যবসা করবেন তবে তা যেন বাজারকে অস্থিতিশীল না করে।’

সভায় আরও উপস্থিত ছিলেন অধিদফতরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারসহ অধিদফতরের প্রধান কার্যালয়ের উপপরিচালক ও সহকারী পরিচালকরা, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের প্রতিনিধি, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের প্রতিনিধি, প্রাণিসম্পদ অধিদফতরের প্রতিনিধি, এনএসআইয়ের প্রতিনিধি, ডিজিএফআইয়ের প্রতিনিধি, বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি, বাংলাদেশ ব্রয়লার এসোসিয়েশনের প্রতিনিধি, ফিড ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এর প্রতিনিধি, বিভিন্ন বাজার সমিতির প্রতিনিধি, এফবিসিসিআই প্রতিনিধি, ক্যাবের প্রতিনিধি, কাপ্তান বাজার সমিতিসহ বিভিন্ন বাজার সমিতির প্রতিনিধি, বাংলাদেশ পোল্ট্রি অ্যাসোসিয়েশন এর সভাপতি ও সাধারণ সম্পাদকসহ অন্যান্য পাইকারি ও খুচরা পোল্ট্রি ব্যবসায়ীরা এ সময় উপস্থিত ছিলেন।

সারাবাংলা/ইএইচটি/একে

ভোক্তা অধিকার মুরগির দাম


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর