Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বদলে যাওয়া ময়মনসিংহে প্রধানমন্ত্রীর ১০৩ উপহার

সিনিয়র করেসপন্ডেন্ট
১১ মার্চ ২০২৩ ১৬:১০

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ময়মনসিংহবাসীর জন্য আবারও ১০৩টি উন্নয়ন প্রকল্প উপহার দিলেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এরইমধ্যে সরকারের টানা মেয়াদে ব্যাপক উন্নয়নে বদলে গেছে গোটা ময়মনসিংহ। প্রধানমন্ত্রীর আগমন ঘিরে শনিবার (১১ মার্চ) ময়মনসিংহ সার্কিট হাউজ মাঠে স্থানীয় আওয়ামী লীগের জনসভার অংশ নেওয়ার পূর্বে উন্নয়ন প্রকল্পগুলোর উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রীর জনসভাকে ঘিরে এরইমধ্যে ময়মনসিংহ জনসমুদ্রে পরিণত হয়েছে। পরে তিনি ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলমের সভাপতিত্বে আয়োজিত জনসভা মঞ্চে প্রধান অতিথির আসন গ্রণহণ করেন। প্রকল্পগুলোর উদ্বোধন শেষে দেশ ও জাতীয় সুখ সমৃদ্ধি কামনায় মোনাজাত অনুষ্ঠিত হয়।

১০৩টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তি প্রস্তর স্থাপন

ময়মনসিংহ বিভাগীয় জনসভার শুরুতে সার্কিট হাউজ মাঠ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক যোগে ১০৩টি বিভিন্ন উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্থর স্থাপন করেন। এরমধ্যে প্রায় ৫৭০ কোটি টাকা ব্যয়ে নির্মাণ সমাপ্ত ৭৩টি উন্নয়ন প্রকল্প উদ্বোধন এবং প্রায় ২ হাজার ৭৬২ কোটি টাকা ব্যয়ে ৩০টি উন্নয়ন প্রকল্পের নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী।

উদ্বোধন হতে যাওযা উন্নয়ন প্রকল্পুলোর মধ্যে রয়েছে ময়মনসিংহের কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন জায়গায় ছবির ভিত্তিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল, ময়মনসিংহ সদরের চর সিরতায় ৫০ শয্যা বিশিষ্ট ডা. মুশফিকুর রহমান শুভ মেমোরিয়াল ইসলামিক মিশন হাসপাতাল, ৩২টি পৌরসভায় পানি সরবরাহ ও মানববর্জ্য ব্যবস্থাপণাসহ এনভায়রনমেন্টাল স্যানিটেশন প্রকল্প, ২১টি বিদ্যালয় ও কলেজ এর ৪ তলা বিশিষ্ট একাডেমিক ভবন নির্মাণ, ময়মনসিংহ জেলায় ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজী, ময়মনসিংহ সদর উপজেলা পরিষদ নতুন হসপিটাল নির্মাণ; জামালপুরের মাদারগঞ্জ, নেত্রকোনার মোহনগঞ্জ ও খালিয়াজুরী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স; ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলায় গোরবাকুড়া-কড়ইতলী স্থলবন্দর, জেলা আইনজীবী সমিতির মূলভবন শহীদ এ্যাডভোকেট নজরুল ইসলাম ভবন ও বেগম ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজ উদ্বোধন।

বিজ্ঞাপন

এছাড়াও প্রধানমন্ত্রী যেসব নির্মাণ কাজের ভিত্তি প্রস্তুর উদ্বোধন করবেন সেগুলোর মধ্যে রয়েছে— বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে দেশরত্ন শেখ হাসিনা হল নির্মাণ, শেখ রেহানা হল নির্মাণ, রোজী জামাল হল নির্মাণ, সরকারী আনন্দ মোহন কলেজে ৫০০ শয্যা বিশিষ্ট ৫ তলা ছাত্র হোস্টেল নির্মাণ, শেরপুর (কানাসাখোলা)- ভীমগঞ্জ-নারায়ণখোলা-রামভদ্রপুর-পরানগঞ্জ, ময়মনসিংহ (রহমতপুর) সড়ক উন্নয়ন কাজের ভিত্তিপ্রস্থর স্থাপন।

আওয়ামী লীগ সরকারের টানা তিনমেয়াদের বিগত বছরগুলোতে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালকে পাঁচশ’ শয্যা থেকে বাড়িয়ে এক হাজার শয্যায় উন্নীত করা, ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে বার্ন ইউনিট স্থাপন, ময়মনসিংহকে বিভাগ ও পৌরসভাকে সিটি কর্পোরেশনে উন্নীতকরণ, শিক্ষা বোর্ড স্থাপন ও পুরনো ব্রহ্মপুত্র নদ খনন, ঢাকা-ময়মনসিংহ সড়ককে চার লেনে উন্নীতকরণ, বানার নদীর ওপর সেতু নির্মাণ, পাইথল ইউনিয়নের গয়েশপুর থেকে গফরগাঁও উপজেলা সদর পর্যন্ত রাস্তা পাকাকরণ, চর কামারিয়া থেকে নাক কাটার চর হয়ে হাজীপুর পর্যন্ত রাস্তা নির্মাণ, নিগুয়ারী ইউনিয়নের হুরহাটি থেকে মাখল-ফেরীঘাট-গৈয়ারপার-কালীরঘাট হয়ে নিগুয়ারী ইউনিয়ন পর্যন্ত রাস্তা নির্মাণ, টাংগা ইউনিয়নের বারইহাটি থেকে নিগুয়ারী ইউনিয়নের কুরচাই পর্যন্ত পাকাকরণ, দত্তের বাজার ইউনিয়নের মলমল কাচারী থেকে ভাংতি-সাকরা-ঘাগড়া ডিমাইল গোলাবাড়ী হয়ে কান্দি পর্যন্ত রাস্তা পাকাকরণ, মাইজবাড়ী থেকে উটিয়া হয়ে নামালংগাইর পর্যন্ত রাস্তা পাকাকরণ, যশরা ইউনিয়নের শিবগঞ্জ-ফুটাংগি হয়ে ত্রিশালের ধলা পর্যন্ত রাস্তা পাকাকরণ, ফুলবাড়ীয়া উপজেলার কেশরগঞ্জ-বালুঘাট-সন্তোষপুর হয়ে মধুপুর পর্যন্ত ১০ কিলোমিটার রাস্তা পাকাকরণ, গফরগাঁও উপজেলার শীলা নদীর মোহনায় রাবার ড্যাম নির্মানসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজ পেয়েছে ময়মনসিংহবাসী।

এরইমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমনকে ঘিরে মিছিলে আর স্লোগানে মুখরিত হয়ে উঠেছে ময়মনসিংহ নগরী। আশেপাশের এলাকা থেকে জনসভায় যোগ দিতে বিশেষ ট্রেন, বাস, ট্রাকসহ বিভিন্ন পরিবহনে করে হাজার হাজার নেতাকর্মী জনসভায় যোগ দিয়েছেন। নগরীর ঐতিহাসিক সার্কিট হাউজ মাঠে বিকাল ৩টায় প্রধানমন্ত্রীর জনসভা শুরু হওয়া কথা থাকলেও সকাল ৯টা থেকে নগরীর বিভিন্ন সড়কে নেতা-কর্মীদের মিছিল নিয়ে জনসভাস্থলে আসতে শুরু করে।

এর আগে ২০১৫ সালের ১৩ অক্টোবর ময়মনসিংহ বিভাগ ঘোষণার পর ২০১৮ সালের ২ নভেম্বর সার্কিট হাউজের জনসভায় ১০৩টি প্রকল্পের উদ্বোধন ও ৯৩টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সারাবাংলা/এনআর/একে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর