Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোহিঙ্গা ইস্যুতে তুরস্কের প্রধানমন্ত্রী কাল ঢাকায় আসছেন


১৭ ডিসেম্বর ২০১৭ ১৭:৪৩

সিনিয়র করেসপন্ডেন্ট

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ সফরে আসছেন তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম। সোমবার রাত পৌনে নয়টায় তিনি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবেন। সংক্ষিপ্ত এ সফরে কক্সবাজারের টেকনাফে রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন তিনি।

ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট দপ্তর বলছে, রোহিঙ্গা ইস্যুতে তুরস্কের সব সময়ই সরব ভূমিকা ছিল। দেশটির ফার্স্ট লেডি এমিনে এরদোগান ও পররাষ্ট্র মন্ত্রী মেভলুট ক্যাভুফোগলু গত সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে এ ইস্যুতে ঢাকায় আসেন। এ সময় তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও বৈঠক করেন। সম্প্রতি দেশটিতে ইসলামিক সহযোগিতা সংস্থা-ওআইসির জরুরি সম্মেলনেও প্রেসিডেন্ট এরদোগান জোরাল ভূমিকা রাখেন। প্রধানমন্ত্রী বেনালি ইলদিরিমের ঢাকা সফর রোহিঙ্গেদের প্রতি তাদের সে সমর্থনেরই বহিঃপ্রকাশ।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা আরও জানান, সফরের অংশ হিসেবে মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে মিলিত হবেন তুরস্কের প্রধানমন্ত্রী। বৈঠকে রোহিঙ্গা ইস্যুসহ অন্যান্য দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও বহুপাক্ষিক বিষয়ে আলোচনা হবে। ২০ ডিসেম্বর সকালে তিনি কক্সবাজারের উদ্দেশ্যে ঢাকা ছাড়বেন। ওইদিন টেকনাফের একটি রোহিঙ্গা শিবির পরিদর্শন করবেন। সেখানে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলার পাশাপাশি সীমিত পরিসরে ত্রাণ বিতরণ কার্যক্রমে অংশগ্রহণ করবেন তুর্কি প্রধানমন্ত্রী বেনালি।

সফর শেষে ওইদিন দুপুর ২টায় তিনি চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দর হয়ে দেশে ফিরবেন বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএস/আইজেকে

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর