Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হাতিরঝিলে শত শত পচা মাছ

স্টাফ করেসপন্ডেন্ট
১২ জুন ২০২৩ ২২:৪৪

ঢাকা: হঠাৎ করেই রাজধানীর ফুসফুসখ্যাত হাতিরঝিলে শত শত পচা মাছ ভেসে উঠতে দেখা যায়। দুর্গন্ধ ছড়িয়ে পড়ে কয়েক কিলোমিটার এলাকা জুড়ে।

রোববার (১১ জুন) রাজধানীর হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ের পেছনের অংশে এই পরিস্থিতি তৈরি হয়। এতে দুর্ভোগে পড়েন হাতিরঝিলের ওই অংশের সড়ক ব্যবহারকারী ব্যক্তি ও পার্শ্ববর্তী ইস্কাটন এলাকার বাসিন্দারা। ইস্কাটনের বিয়াম স্কুলে সন্তানদের সঙ্গে আসা একাধিক অভিভাবক জানান, সকালে বাচ্চাকে স্কুলে দিতে যেয়ে তীব্র দুর্গন্ধ পান। পরে ঝিলের পানিতে শত শত মাছ ভেসে উঠতে দেখেন।

তেজগাঁওয়ের এফডিসি রেলগেট থেকে পলাশীমুখী ভায়াডাক্টের (উড়াল সড়ক) র‍্যাম্পের জন্য সোনারগাঁও হোটেলের পেছনে মাটি ভরাট করে বন্ধ করা হয়েছে ঝিলের পানি চলাচল। এখানে হচ্ছে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের ৪১ পিয়ার (খুঁটি) নির্মাণ। মাটি ভরাটের পর থেকেই সোনারগাঁও হোটেলের পেছনের পানির গুণগত মান খারাপ হতে থাকে। সেই পানিতেই গতকাল মরা মাছ ভেসে ওঠে। তবে এখানে কারা মাছ চাষ করে ও এই মাছ কীভাবে মারা গেল তা জানাতে পারেননি কেউ।

হাতিরঝিলে মাছ মরা প্রসঙ্গে জানতে রাজউকের হাতিরঝিল প্রকল্পের পরিচালক আবুল কালাম আজাদকে পরিচয় দিয়ে একাধিকবার কল করা ও টেক্সট মেসেজ দেওয়া হলেও তিনি ফোন রিসিভ করেননি। তবে এর আগে অন্য গণমাধ্যমকে তিনি বলেছেন, কাঁঠালবাগান ঢাল থেকে ময়লা পানি আসায় মাছ মারা গেছে। তবে এ মাছ আমাদের ছাড়া নয়। লেকের মধ্যেই জন্ম নিয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে রোববার সকাল থেকে শত শত মরা মাছ ভেসে উঠে দুর্গন্ধ ছড়াতে শুরু করলে পরিস্থিতি সামলাতে ছুটে যান ঝিলের রক্ষণাবেক্ষণে থাকা কর্মীরা। পরে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) কর্মীরা গিয়ে মরা মাছ তুলে লেকের পাড়ে মাটিচাপা দেন। কিন্তু এতেও দুর্গন্ধ ছড়ানো বন্ধ হয়নি।

সোমবার (১২ জুন) সকাল থেকে প্রচণ্ড বৃষ্টিপাতে মরা মাছ যা ছিল তাও ভেসে যাওয়ায় আর কোনো দুর্গন্ধ নেই।

সারাবাংলা/আরএফ/একে

মরা মাছ হাতিরঝিল


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর