Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে ডেঙ্গুতে ৩ জনের মৃত্যু

স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ আগস্ট ২০২৩ ১৭:৩৭

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় দুই নারীসহ তিন জনের মৃত্যুর তথ্য দিয়েছে জেলা সিভিল সার্জন কার্যালয়। এ নিয়ে চলতি বছর মৃতের সংখ্যা দাঁড়ালো ৩৬ জনে।

সোমবার (১৪ আগস্ট) বিকেলে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ৯২ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। আক্রান্তদের মধ্যে ১৬ জন বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে, ৩৪ জন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে, ১০ জন বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল ইনফেকশাস ডিজিজেজ হাসপাতালে এবং পাঁচ জন চট্টগ্রাম সরকারি জেনারেল হাসপাতালে ভর্তি হয়েছেন। এ ছাড়া আক্রান্ত আরও ২৭ জন চট্টগ্রামের বিভিন্ন বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন।

বিজ্ঞাপন

প্রকাশিত তথ্যে বলা হয়েছে, ডেঙ্গু আক্রান্ত হয়ে তিন জনের মৃত্যু হয়েছে। এরা হলেন, নগরীর ষোলশহর এলাকার ইদ্রিস মিয়া (৫৫) ও সীতাকুণ্ডের মাদামবিবির হাট এলাকার সানজিদা আক্তার (৩৪) এবং রাউজানের গহিরার সিতারা জাহান (৫৩)।

ডেঙ্গু আক্রান্ত ইদ্রিস মিয়াকে গত শুক্রবার (১১ আগস্ট) নগরীর বেসরকারি সিএসসিআর হাসপাতালে ভর্তি করা হয়। রোববার রাতে তার মৃত্যু হয়। মৃত্যুর কারণ হিসেবে ডেঙ্গু হেমোরেজিক ফিভার (ডেঙ্গু রক্তক্ষয়ী জ্বর) উল্লেখ করা হয়েছে।

ইদ্রিসের ছেলে শাহেদুল ইসলাম সারাবাংলাকে জানান, প্রায় ২৫ দিন আগে তার বাবার ব্রেন টিউমার অস্ত্রোপচার হয়। সপ্তাহখানেক আগে তার জ্বর আসে। শুক্রবার অবস্থার অবনতি হলে পরীক্ষায় দেখা যায়, প্লেটলেট সাত হাজারের নিচে নেমেছে। এরপর তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

বিজ্ঞাপন

গৃহিণী সানজিদা আক্তারকে গত ৩ আগস্ট চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। রোববার রাতে তার মৃত্যু হয়। মৃত্যুর কারণ হিসেবে ‘ডেঙ্গু শক সিনড্রোম’ উল্লেখ করা হয়েছে।

সানজিদার স্বামী কফিল উদ্দিন সারাবাংলাকে বলেন, ‘সুস্থ একটা মানুষ হঠাৎ জ্বরে আক্রান্ত হন। পরীক্ষায় দেখা গেল ডেঙ্গু পজেটিভ। এরপর থেকে বমি, পাতলা পায়খানা, জ্বর, পেট ব্যাথা ছিল। হাসপাতালে ভর্তির ১১ দিনের মাথায় গতকাল তার লাশ নিয়ে আমি বাড়ি ফেরত এসেছি।’

এ ছাড়া সিভিল সার্জনের কার্যালয়ের তথ্যে গত ২৯ জুলাই নগরীর সিএসসিআর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সিতারা জাহানের মৃত্যুর তথ্য দেওয়া হয়েছে। মৃত্যুর কারণ হিসেবে ‘ডেঙ্গু শক সিনড্রোম’ উল্লেখ করা হয়েছে।

চলতি বছর চট্টগ্রামে মোট ৪ হাজার ১৪৫ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে ২৭১ জন বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আছেন। ৩ হাজার ৮৭৪ জন সুস্থ হয়ে ফিরে গেছেন।

চলতি আগস্ট মাসে ১ হাজার ৩৬৯ জন ডেঙ্গু আক্রান্ত রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর আগে, জুলাইয়ে সর্বোচ্চ সংখ্যক ২ হাজার ৩১১ জন হাসপাতালে ভর্তি হন। এ ছাড়া জানুয়ারিতে ৭৭ জন, ফেব্রুয়ারিতে ২২ জন, মার্চে ১২ জন, এপ্রিলে ১৮ জন, মে মাসে ৫৩ জন এবং জুন মাসে ২৮৩ জন আক্রান্ত হন।

চলতি বছর মারা যাওয়া ৩৬ জনের মধ্যে শিশু-কিশোর মিলিয়ে ১৫ জন, নয় জন পুরুষ এবং ১২ জন নারী রয়েছেন। এর মধ্যে জানুয়ারিতে ৩ জন, জুনে ৬ জন, জুলাইয়ে ১৬ জন এবং আগস্ট মাসের ১২ দিনে ৮ জন মারা গেছেন।

উল্লেখ্য, ২০২০ সালে চট্টগ্রামে ১৭ জন, ২০২১ সালে ২৭১ জন এবং ২০২২ সালে ৫ হাজার ৪৪৫ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছিল। ২০২২ সালে ৪১ জন এবং ২০২১ সালে পাঁচ জন মারা যায়।

সারাবাংলা/আইসি/পিটিএম

চট্টগ্রাম টপ নিউজ ডেঙ্গু

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর