Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিয়ানমারের যুদ্ধ বিমানের জ্বালানি ক্রয়ে নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক
২৪ আগস্ট ২০২৩ ২০:৩৩

মিয়ানমারের সামরিক সরকারের ওপর নিষেধাজ্ঞা বাড়িয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এই নিষেধাজ্ঞায় দেশটির যুদ্ধ বিমানের জ্বালানি ক্রয়ের সঙ্গে জড়িত বা সহযোগী বিদেশি প্রতিষ্ঠান ও ব্যক্তিদের যুক্ত করা হয়েছে। খবর রয়টার্স।

মিয়ানমারের নিরস্ত্র জনগণের ওপর সেনাবাহিনীর বিমান হামলার কারণে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানায়।

ওই বিবৃতি মার্কিন অর্থ মন্ত্রণালয় জানায়, নিষেধাজ্ঞার তালিকায় দুই ব্যক্তিকে রাখা হয়েছে। তারা হলেন- খিন পিউ উইন ও ঝাউ মিন তুন। এছাড়া তাদের সম্পর্ক থাকা তিনটি কোম্পানিও রয়েছে। তারা ও কোম্পানিগুলো মিয়ানমার সেনাবাহিনীর যুদ্ধবিমানের জ্বালানি ক্রয় ও বিতরণে জড়িত।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সই করা এক নির্বাহী আদেশের পর এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে ওই বিবৃতিতে উল্লেখ করা হয়।

মার্কিন অর্থ মন্ত্রণালয়ের সন্ত্রাসবাদ ও আর্থিক গোয়েন্দা বিভাগের আন্ডার সেক্রেটারি ব্রায়ান নেলসন বলেন, বিধিনিষেধ আরোপের ক্ষমতা সম্প্রসারণের মাধ্যমে আমরা সামরিক শাসন ব্যবস্থা পরিচালনায় গুরুত্বপূর্ণ একটি খাতকে নিষেধাজ্ঞার আওতায় এনেছি। ফলে আমরা সামরিক সরকারকে সেসব সম্পদ থেকে বঞ্চিত করতে পারব। যা দেশের নাগরিকদের দমনে ব্যবহার করছে।

তবে এই নিষেধাজ্ঞাকে বড় করে দেখছেন না মিয়ানমারের সামরিক কর্মকর্তারা। সেনা কর্মকর্তারা জানান, তারা বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযান পরিচালন করছেন।

এর আগে, গত জুনে মিয়ানমারের ২টি সরকারি ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল বাইডেন প্রশাসন। এই দুটি ব্যাংকের মাধ্যমে মিয়ানমার ওয়েল অ্যান্ড গ্যাস এন্টারপ্রাইজসহ আরও কিছু প্রতিষ্ঠান বৈদেশিক মুদ্রা বিনিময় করত।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

টপ নিউজ মার্কিন যুক্তরাষ্ট্র মিয়ানমার

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর