Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্তন ক্যানসার সচেতনতায় মাসব্যাপি কর্মসূচি ঘোষণা

স্টাফ করেসপন্ডেন্ট
১ অক্টোবর ২০২৩ ১৮:৩৮

ঢাকা: আগামী ১০ অক্টোবর ‘ক্যানসার সচেতনতা দিবস’ উপলক্ষে মাসব্যাপী কর্মসূচী ঘোষণা করেছে ‘বাংলাদেশ স্তন ক্যানসার সচেতনতা ফোরাম’।

রোববার (১ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ফোরামের দশম প্রতিষ্ঠাবার্ষিকী ও কর্মসূচি ঘোষণা উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়। স্তন ক্যানসার নিয়ে কাজ করে এমন ৩০টি স্বেচ্ছাসেবী সংগঠনের মোর্চা বাংলাদেশ স্তন ক্যানসার সচেতনতা ফোরাম।

ফোরামের উদ্যোক্তা ও প্রধান সমন্বয়কারী, জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিটের ক্যানসার ইপিডেমিওলোজি বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার জানান, ২০১৩ সালের ১ অক্টোবর এই ফোরাম গঠিত হয় এবং ২০১৩ থেকেই প্রতি বছর ১০ অক্টোবর বাংলাদেশে ফোরামের আহ্বানে বেসরকারিভাবে স্তন ক্যানসার সচেতনতা দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার বলেন, ‘বিশ্বব্যাপি নারীদের মধ্যে শীর্ষস্থানে থাকা, নীরব ঘাতক স্তন ক্যানসার। প্রতি বছর বাংলাদেশে প্রায় ১৩ হাজার নারী নতুন করে এই ক্যানসারে আক্রান্ত হন, আর মারা যান প্রায় আট হাজার। আক্রান্তের তুলনায় মৃত্যুহার অত্যন্ত উদ্বেগজনক যার মূল কারণ সচেতনতার অভাব ও নারীদের সংকোচবোধের কারণে দেরিতে চিকিৎসকের কাছে যাওয়া।’

তিনি আরও বলেন, ‘বাংলাদেশে সার্বিকভাবে ক্যানসার নির্ণয় ও চিকিৎসা ব্যবস্থা অপ্রতুল। স্তন ক্যানসার প্রতিরোধ, প্রাথমিক অবস্থায় নির্ণয় ও ক্যানসার স্ক্রিনিংয়ের কোন জাতীয় কর্মকৌশল, কর্মপরিকল্পনা ও কর্মসূচি নাই। স্ক্রিনিংয়ের মাধ্যমে প্রাথমিক অবস্থায় স্তন ক্যানসার নির্ণয় করা গেলে ও সময়মতো পরিপূর্ণ চিকিৎসা দিতে পারলে শতকরা ৯০ ভাগ রোগীর সুস্থ হওয়া সম্ভব। দুঃখের বিষয় আমরা এখানে অনেক পিছিয়ে থাকায় তিন চতুর্থাংশ রোগী ধরা পড়ে রোগের শেষ পর্যায়ে।’

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদের ডিন এবং অধ্যক্ষ অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী বলেন, ‘স্টিগমার কারণে আগেভাগে ক্যানসার নির্ণয় করা সম্ভব হচ্ছে না। আগেভাগে ধরা পড়লে ক্যানসারে সুস্থ হওয়া সম্ভব। এ বিষয়ে পরিবারের পুরুষদেরও এগিয়ে আসতে হবে।’

ফোরামের মাসব্যাপি কর্মসূচির মধ্যে রয়েছে, ১০ অক্টোবর সারাদেশে স্তন ক্যানসার সচেতনতা দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা, শোভাযাত্রা ও সহজ ভাষায় লেখা লিফলেট বিতরণ; বৃহত্তর ময়মনসিংহের ৬টি জেলার উদ্দেশ্যে চার দিনের গোলাপি সড়ক শোভাযাত্রায়; এছাড়া পথসভা, শোভাযাত্রা, সেমিনারসহ বিভিন্ন অনুষ্ঠানের পাশাপাশি মানুষের হাতে সরাসরি সচেতনতার বার্তা পৌঁছে দেওয়া হবে।

পাশাপাশি ফোরামের অন্যতম সদস্য সংগঠন কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্ট পুরো অক্টোবর মাস (শুক্রবার ছাড়া) প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ফ্রি স্তন ক্যানসার স্ক্রিনিং সেবা দেবে। এই সেবার জন্য নিবন্ধন করা যাবে ০১৭৮৯৪৪৪৭৬৭, ০২:২২৩৩১০৬৫৫ নম্বরে ফোন করে কিংবা ০১৯৭৭-৫৯১৯০৭ নম্বরে এসএমএস করে রোগীর নাম, বয়স, ঠিকানা ও ফোন নম্বর পাঠিয়ে। অনলাইনেও নিবন্ধনের সুযোগ থাকবে।

এছাড়া, সোবহানবাগে সালিমা ইনস্টিটিউটেও অক্টোবরের তিন তারিখ থেকে সরাসরি স্ক্রিনিং করা যাবে।

ফোরামের নারী উদ্যোগ কেন্দ্রও ঢাকা ও কিশোরগঞ্জে নারীদের ক্যানসার নিয়ন্ত্রণে বিস্তারিত কর্মসূচি হাতে নিয়েছে। আগামী ৭ ও ১০ অক্টোবর যথাক্রমে ঢাকা ও কিশোরগঞ্জে এর উদ্বোধন হবে। নারীপক্ষ, ওয়াইডাব্লিউসিএ, হারমনি ট্রাস্ট, অপরাজিতাসহ বিভিন্ন সংগঠনের কর্মসূচিও থাকবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ও সার্জিকেল অনকোলজিস্ট অধ্যাপক সায়েফউদ্দিন আহমেদ সপু, জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি ড. হালিদা হানুম আক্তার, জাতীয় পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্রকার মশিউদ্দিন শাকের, বিশিষ্ট সার্জিক্যাল অনকোলজিস্ট ডা. মো. হাসানুজ্জামান ও অন্যান্য ক্যানসার বিশেষজ্ঞ ও ফোরামের বিভিন্ন সংগঠনের নেতারা।

সারাবাংলা/আরএফ/এমও

স্তন ক্যানসার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর