Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ডিজিটাল ও সাইবার আইনের পার্থক্য জানতে চায় মার্কিন প্রতিনিধি দল’

স্পেশাল করেসপন্ডেন্ট
১১ অক্টোবর ২০২৩ ১৭:১৯

ঢাকা: ডিজিটাল নিরাপত্তা আইন এবং সাইবার সিকিউরিটি আইনের মধ্যে পার্থক্য জানতে চেয়েছে সফররত মার্কিন প্রতিনিধি দল। একই সঙ্গে বাংলাদেশে জুডিশিয়াল ব্যবস্থা সম্পর্কেও তারা জানতে চেয়েছেন।

বুধবার (১১ অক্টোবর) বিকেলে সচিবালয়ে আইনমন্ত্রীর সঙ্গে বৈঠক করে তারা এসব বিষয়ে জানতে চান।

বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিস্তারিত তুলে ধরেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, আমি দুইটি আইন সম্পর্কে তাদের বিস্তারিত বলেছি।

আইনমন্ত্রী বলেন, এই উপমহাদেশে এবং বাংলাদেশের পঞ্চাশ বছরে যে আইন ছিল না, সেই নির্বাচন কমিশন আইন আমরা প্রণয়ন করেছি নির্বাচন কমিশন স্বাধীন রাখতে। প্রতিষ্ঠানটি যাতে অবাধ নির্বাচন অনুষ্ঠিত করতে পারে সেজন্য প্রধান নির্বাচন কমিশনার নিয়োগের জন্য আইনের পরিবর্তন করা হয়েছে।

তিনি বলেন, নির্বাচনি তফসিল ঘোষণার পর পরই নির্বাচন সংক্রান্ত সব অফিস আদালত যা যা রয়েছে তা নির্বাচন কমিশনের অধীনে চলে যাবে। এই তিন বিষয় দেখলেই বোঝা যাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি অবাধ, সুষ্ঠু, নির্বাচন চান।

আইনমন্ত্রী বলেন, প্রতিনিধি দলটি কোনো সাজেশন দেননি। তবে এসব বিষয় জানতে চেয়েছেন। তারা নির্বাচন কেন্দ্রিক কোনো কিছু জানতে চাননি।

তিনি বলেন, কেস ব্যাকলক সম্পর্কে জানতে চেয়েছে সফররত দলটি। তবে সংলাপ সম্পর্ক কোনো আলোচনা হয়নি।

সফররত ছয় সদস্যের প্রতিনিধিদলটিতে রয়েছেন- মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক দক্ষিন এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী কার্ল এফ এন্ডারফার্থ, সাবেক ডেপুটি ইউএসএআইডি প্রশাসক বনি গ্লিক, মালয়েশিয়ার প্রতিনিধি পরিষদের সাবেক সদস্য মারিয়া চিন আবদুল্লাহ, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতিরা সাবেক সহযোগী কাউন্সেল জামিল জাফর, এনডিআই এশিয়া প্যাসেফিক বিষয়ক আঞ্চলিক পরিচালক মনপ্রীত সিং আনন্দ, আইআরআইয়ের এশিয়া প্যাসেফিক ডিভিশনের সিনিয়র ডিরেক্টর জোহারা কাও।

বিজ্ঞাপন

বৈঠকে মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষে মারিয়া চিন বিনতে আব্দুল্লাহর নেতৃত্বে অংশ নিয়েছে প্রতিনিধি দল। দলটি এর আগে দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামালের সঙ্গে বৈঠক করেন।

উল্লেখ্য, সফররত দলটি গত শনিবার ঢাকায় পৌঁছায়। দলটি আগামী ১২ অক্টোবর পর্যন্ত ঢাকায় অবস্থান করবে। এর ক্ষমতাসীন আওয়ামীলীগসহ বেশ কয়েকটি রাজনৈতিক দলসহ নানা ধরনের সংগঠনের সঙ্গেও বৈঠক করেছে সফররত প্রতিনিধি দলটি।

সারাবাংলা/জেআর/এনইউ

আইনমন্ত্রী টপ নিউজ দল মার্কিন প্রতিনিধি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর