Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোববার থেকে আইনজীবী-বিচারকদের পরতে হবে কোট-গাউন

স্টাফ করেসপন্ডেন্ট
১৯ অক্টোবর ২০২৩ ১২:৩৬

প্রতীকী ছবি

ঢালা: দেশের অধস্তন আদালতের বিচারক ও আইনজীবীদের কালো কোট গাউন পরতে হবে। এ বিষয়ে প্রধান বিচারপতির আদেশে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানী এক প্রজ্ঞাপন জারি করেছেন।

তীব্র তাপ প্রবাহের কারণে গত ১১ মে ঢাকা আইনজীবী সমিতিতে এক আইনজীবী শফিকুল হিট স্ট্রোকে মারা যান। এরপরই আলোচনায় আসে গরমে আইনজীবীদের ড্রোস কোড। ঢাকা আইনজীবী সমিতিসহ দেশের বিভিন্ন জেলার আইনজীবী সমিতি ড্রেস কোড স্থগিত রাখতে সুপ্রিম কোর্টে চিঠি লিখে।

বিজ্ঞাপন

এর পরিপ্রেক্ষিতে গত ১৩ মে অধস্তন আদালতে শুনানির সময় আইনজীবী-বিচারকদের কালো কোট ও গাউন পরিধানের বাধ্যবাধকতা তুলে দেন প্রধান বিচারপতি। এ সময় কালো টাই কিংবা সাদা ব্যান্ড ব্যবহার করলেই হতো।

সুপ্রিম কোর্ট প্রশাসনের এ প্রজ্ঞাপনের ফলে দীর্ঘ ৫ মাস পর কালো কোট-গাউনে ফিরে পাচ্ছে বিচারিক আদালতের বিচারক ও আইনজীবীরা।

সুপ্রিম কোর্ট প্রশাসনের প্রজ্ঞাপনে বলা হয়েছে, উক্ত বিষয়ে নির্দেশিত হয়ে জানানো যাচ্ছে যে, অধস্তন দেওয়ানী ও ফৌজদারী আদালত/ট্রাইব্যুনালের বিজ্ঞ বিচারকরা এবং আইনজীবীরা মামলা শুনানিকালে পরিধেয় পোশাক সংক্রান্ত অত্র কোর্টের গত ১৩ মে দেওয়া বিজ্ঞপ্তি নং-০৮/২০২৩, জে- এর কার্যকারিতা স্থগিত করা হলো।

এ পরিস্থিতিতে অধস্তন আদালত/ট্রাইব্যুনালের বিজ্ঞ বিচারক ও আইনজীবীদের মামলা পরিচালনার সময় সিভিল রুলস অ্যান্ড অর্ডার এবং ক্রিমিনাল রুলস অ্যান্ড অর্ডার’র বিধান যথাযথ অনুসরণ করে পোশাক পরার নির্দেশ প্রদান করা হলো। এ নির্দেশ ২২ অক্টোবর রোববার থেকে কার্যকর হবে বলে ওই প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এআই/এনএস

কোট-গাউন টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর