Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মোংলা-খুলনা ট্রেন চলাচল শুরু ১ নভেম্বর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৩০ অক্টোবর ২০২৩ ১৯:৩৮

বাগেরহাট: মোংলা-খুলনা রুটে পরীক্ষামূলকভাবে ট্রেন চালানো হয়েছে। সোমবার (৩০ অক্টোবর) খুলনার ফুলতলা থেকে মোংলাবন্দর পর্যন্ত নির্মিত নতুন রেললাইনে পরীক্ষামূলকভাবে ট্রেন চলাচল করে। ভারতের ঋণ সহায়তা চুক্তির আওতায় খুলনা-মোংলা প্রকল্পটি বাস্তবায়ন করছে ভারতীয় প্রতিষ্ঠান লার্সেন অ্যান্ড টার্বো এবং ইরকন ইন্টারন্যাশনাল।

আগামী ১ নভেম্বর এই রেলপথটি উদ্বোধন করা হবে। ওই দিন বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী ভার্চুয়ালি খুলনা-মোংলা রেললাইনে ট্রেন চলাচলের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করবেন। মোংলা-খুলনা রেললাইন নির্মাণ প্রকল্পের প্রধান প্রকৌশলী আহমেদ হোসাইন মাসুম এসব তথ্য নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

বিভাগীয় রেলওয়ে ম্যানেজার (পাকশী) শাহ সুফি নুর মোহাম্মদ জানান, আগামী ১ নভেম্বর সকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভার্চুয়ালি আনুষ্ঠানিকভাবে এই রেললাইনে ট্রেন চলাচলের উদ্বোধন করবেন।

এর আগে, গত ১৪ অক্টোবর রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন মোংলায় এসে জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৯ নভেম্বর রেলপথটি উদ্বোধন করবেন। রেললাইনে কিছু ত্রুটি‍ ছিল। সেই ত্রুটি মেরামত করা হয়েছে। তবে সেই তারিখ পরিবর্তন করে ১ নভেম্বর নির্ধারণ করা হয়েছে বলে জানান নির্মাণ প্রকল্পের প্রধান প্রকৌশলী।

এদিকে, প্রকল্প অফিস সূত্রে জানা গেছে, খুলনা-মোংলা রেললাইন নির্মাণ প্রকল্পের কাজ শুরু হয়েছিল ২০১৬ সালের সেপ্টেম্বরে। এই রেলপথের দৈর্ঘ্য প্রায় ৯০ কিলোমিটার। এ প্রকল্পে ব্যয় হয়েছে ৪ হাজার ২৬০ কোটি টাকা। মোংলা-খুলনা রেললাইন এখন পরীক্ষামূলকভাবে ট্রেন চলাচলের উপযোগী হয়েছে। প্রকল্পের কিছু ফিনিশিং কাজ বাকি রয়েছে। সেগুলো দ্রুত সম্পন্ন করা হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

১ নভেম্বর খুলনা-মোংলা রেল চলাচল শুরু

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর