Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শেষ হলো মাসব্যাপী চীবর দানোৎসব 

ডিস্ট্রিক্ট করেসপেন্ডেন্ট
২৭ নভেম্বর ২০২৩ ২০:৪০

বান্দরবান: সংযমের দ্বীক্ষা নিয়ে ত্রৈমাসিক বর্ষাবাস শেষে প্রবারণার পূর্ণিমার পর বৌদ্ধ ধর্মালম্বীরা কার্তিক মাসের পূর্ণিমা তিথি পর্যন্ত ১ মাস ব্যাপী কঠিন চিবরদান পলন করে থাকেন। তারই ধারাবাহিকতায় আজ বান্দরবানের রাজগুরু মহা বৌদ্ধ বিহারে ২৬ নভেম্বর সন্ধ্যা থেকে রাতব্যাপী টাটকা চীবর বুনন শুরু করে বিভিন্ন এলাকা থেকে আগত পুন্যার্থী তাতিদল।

চীবর বুনন শেষে ২৭ নভেম্বর (সোমবার) সকালে বিহারে ভগবান বুদ্ধের উদ্দ্যেশে উৎসর্গের মধ্য দিয়ে শুরু হয় দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব।

কঠিন চীবরদান উপলক্ষে সকালে রাজবাড়ি প্রাঙ্গণ থেকে চীবর সহকারে শোভাযাত্রা বের হয়ে এই বিহারে এসে শেষ হয়। পরে বিহারে সমবেত হয়ে প শীল গ্রহণের পর কঠিন চীবরদান ও ধর্মদেশনা প্রদান করা হয়।

এসময় ধর্মদেশনা প্রদান করেন নাইক্ষ্যংছড়ি কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত আসাফা মহাস্থবির, রাজগুরু মহা বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত কেতু মহাথের সহ বিভিন্ন বৌদ্ধ বিহারের বিহার অধ্যক্ষরা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বোমাং রাজা উচপ্রু, পার্বত্য মন্ত্রীর সহধর্মিনী মে হ্লা প্রু পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যানের সহধর্মিনীসহ, রাজপরিবারের সদস্যবর্গ বিহারের দায়ক-দায়িকা ও বৌদ্ধ ধর্মালম্বীদের নারী-পুরুষেরা।

আগামীকাল ২৮ নভেম্বর মহা পীন্ডচারণ ও সন্ধ্যায় বিশ্ব শান্তি কামনায় সমবেত প্রার্থনা, হাজার প্রদীপ প্রজ্জলন ও ফানুস উত্তোলনের মাধ্যমে শেষ হয় মাসব্যাপী দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসবের।

সারাবাংলা/একে

চীবর দানোৎসব বান্দরবান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর