Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাকিস্তানের জঙ্গি ঘাঁটিতে ইরানের হামলা, ২ শিশু নিহত

আন্তর্জাতিক ডেস্ক
১৭ জানুয়ারি ২০২৪ ১১:৪৩

পাকিস্তানের বেলুচিস্তানের সীমান্তের পাঞ্জগুর শহরে জঙ্গি গোষ্ঠী জইশ আল-আদলের ঘাঁটিতে হামলা চালিয়েছে ইরান। এ ঘটনায় দুই শিশু নিহতসহ অনেকে আহত হয়েছেন। এই হামলার তীব্র নিন্দা জানিয়েছে ইসলামাবাদ। খবর দ্য ডন।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) রাতে এই হামলা চালানো হয়। ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা তাসনিম জানিয়েছে, পাকিস্তানে জইশ আল-ধুলম (জইশ আল-আদল) সন্ত্রাসী গোষ্ঠীর দুটি প্রধান ঘাঁটি ‘ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার সংমিশ্রণে সফলভাবে ধ্বংস করা হয়েছে’।

এর আগে জইশ আল-আদল পাকিস্তানের সীমান্ত এলাকায় ইরানি নিরাপত্তা বাহিনীর ওপর হামলা চালিয়েছে। ইরাক ও সিরিয়ার লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালানোর একদিন পর ইরানের এলিট রেভল্যুশনারি গার্ডরা এই হামলা চালাল।

বিনা উসকানিতে আকাশসীমা লঙ্ঘন করে ইরানের এভাবে হামলা চালানোর তীব্র নিন্দা জানিয়েছে পাকিস্তান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, পাকিস্তানি ভূখণ্ডের অভ্যন্তরে চালান এই হামলায় দুই শিশু নিহত এবং তিনজন মেয়ে আহত হয়েছেন।

মঙ্গলবার রাতে এক বিবৃতিতে পাক মন্ত্রণালয় বলেছে, ‘পাকিস্তানের সার্বভৌমত্বের এই লঙ্ঘন সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য এবং এর পরিণতি মারাত্মক হতে পারে।’ তবে বিবৃতিতে হামলার অবস্থান সম্পর্কে কিছু উল্লেখ করা হয়নি।

তাসনিম’র প্রতিবেদনে আরও বলা হয়, ‘এই অপারেশনের কেন্দ্রবিন্দু ছিল বেলুচিস্তানের কোহ-সাবজ। অঞ্চলটি সবুজ পর্বত নামে পরিচিত।’

স্থানীয়দের বরাত দিয়ে দ্য ডন জানায়, একটি ক্ষেপণাস্ত্র মসজিদে আঘাত হানে। এতে মসজিদটি আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ঘটনায় কিছু লোক আহত হয়েছেন।

ইরানের এই হামলাকে ‘বেআইনি কাজ’ বলে বর্ণনা করেছে পাকিস্তানের পররাষ্ট্র দফতর। এ ঘটনায় ইতোমধ্যে তেহরানের কাছে প্রতিবাদ জানানো হয়েছে। এছাড়া ইসলামাবাদে অবস্থিত ইরানি মিশনের প্রধানকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডাকা হয়েছে বলেও ওই বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

সারাবাংলা/এনএস

ইরান পাকিস্তান বেলুচিস্তান


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর