Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্বতন্ত্রে ২৫০ ভোটারের সই লাগবে না, রঙিন পোস্টারে নেই বিধিনিষেধ

স্পেশাল করেসপন্ডেন্ট
২০ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৫৯

ঢাকা : আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন পরিচালনা ও আচরণ বিধিমালা সংশোধনের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। সিদ্ধান্ত অনুযায়ী উপজেলা নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীদের ২৫০ জন ভোটারের যে স্বাক্ষরের বিধান ছিল এটা আগামীতে আর লাগবে না। এছাড়া প্রচারের ক্ষেত্রে সাদা-কালোর পাশাপাশি রঙিন পোস্টারও ব্যবহার করা যাবে।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনের সভাকক্ষে বৈঠকে এ সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন (ইসি)। বৈঠকে উপজেলা নির্বাচনে জামানত বাড়ানোর প্রস্তাবও করেছে কমিশন।

বিজ্ঞাপন

বৈঠক শেষে ইসি সচিব মো জাহাংগীর আলম বলেন, ‘স্বতন্ত্র প্রার্থীদের ২৫০ জন ভোটারের সই লাগতো। এটা আগামীতে আর লাগবে না। তবে উপজেলা ভোটে চেয়ারম্যান প্রার্থীর জামানত বাড়িয়ে এক লাখ টাকা এবং ভাইস চেয়ারম্যানের ৭৫ হাজার টাকা করা হয়েছে। কাস্টিং ভোটের ১৫ শতাংশ না পেলে জামানত বাজেয়াপ্ত হবে।’

ইসি সচিব বলেন, ‘এছাড়া পরিবর্তন আনা হয়েছে পোস্টারে। সাদা-কালো পোস্টারের পাশাপাশি রঙিন পোস্টার ব্যবহার করা যাবে এবার। প্রতীক বরাদ্দের আগে সীমিত পরিসরে চালানো যাবে প্রচারণাও।’

উল্লেখ্য উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা, ২০১৩-এর সংশোধনীতে ২৬টি এবং উপজেলা প্রদত্ত পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬-এর সংশোধনীতে আটটি বিধান সুপারিশের প্রাথমিক খসড়া তৈরি করা হয়েছে। গত ৭ ফেব্রুয়ারি ইসির আইন ও বিধিমালা সংস্কার কমিটির সভাপতি নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানার সভাপতিত্বে বৈঠকে এ সুপারিশ প্রস্তুত করা হয়।

সারাবাংলা/জিএস/পিটিএম

৫ম উপজেলা নির্বাচন

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর