Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোহিঙ্গা শিশু-নারীদের জন্য আরও সহায়তা প্রয়োজন: প্রিয়াঙ্কা


২৪ মে ২০১৮ ২০:৫৮

।। মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর।।

ঢাকা: জনপ্রিয় অভিনেত্রী ও ইউনিসেফের শুভেচ্ছা দূত প্রিয়াঙ্কা চোপড়া কক্সবাজারের শরণার্থী শিবির ও আশ্রয়কেন্দ্রগুলোতে বাস করা শিশু ও পরিবারগুলোর সঙ্গে দেখা করে রোহিঙ্গা শরণার্থী শিশু ও নারীদের জন্য সহায়তা আরও বাড়ানোর আহ্বান জানিয়েছেন।

কক্সবাজারে চারদিন সফর শেষে রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

প্রিয়াঙ্কা আরও বলেন, ‘সংকটের ভয়াবহ চিত্র দেখার পরে, ক্ষতিগ্রস্ত শিশু ও পরিবারের সংকটের ব্যাপকতা উপলব্ধি করেছি।’

রোহিঙ্গা ক্যাম্পের অভিজ্ঞতা সম্পর্কে তিনি বলেন, ‘আমি তাদের ( রোহিঙ্গাদের) কাছে নৃশংস ঘটনার হৃদয়বিদারক বর্ণনা শুনেছি। আমি দেখেছি ক্যাম্পে কেমন অসহনীয় পরিস্থিতিতে লাখ লাখ শিশু বসবাস করছে।’

‘ইউনিসেফ তাদের পক্ষ থেকে সম্ভব সব সহায়তা দিচ্ছে, কিন্তু আমাদেরও অনেক কিছু করতে হবে’, বলেন সাবেক এ বিশ্ব সুন্দরী।

সফরের দ্বিতীয়ভাগে প্রিয়াঙ্কা চোপড়া শিশুদের পুষ্টির বিষয়ে ধারণা নেন এবং ময়নারগোনা আশ্রয়কেন্দ্রের একটি পুষ্টি কেন্দ্র পরিদর্শন করেন।

সফরে প্রিয়াঙ্কা শিশুদের শিক্ষার বিষয়েও খোজ নেন। তিনি বলেন, ‘এখানে থাকা অভিভাবকরা শিশুদের শিক্ষার বিষয়ে অগ্রাধিকার দিচ্ছেন।’ ক্যাম্প ও আশ্রয়কেন্দ্রগুলোতে পর্যাপ্ত বিদ্যালয় ও শিক্ষক, যথাযথ উপকরণ ও পাঠ্যক্রমানুসারে যেন শিশুরা শিক্ষা পায় তা নিশ্চিত করার বিষয়েও আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

প্রিয়াঙ্কা বলেন, ‘শিক্ষা ও শেখার সুযোগ ছাড়া রোহিঙ্গা শিশুরা অতিদ্রুত হারিয়ে যাওয়া একটি প্রজন্মে পরিণত হবে। শিক্ষা কোনো পরিস্থিতির জন্য অপেক্ষা করে না।’

সম্মেলনে বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি এডুয়ার্ড বেগবেদার বলেন, ‘যেহেতু প্রতিনিয়ত সংকট বাড়ছেই, তাই রোহিঙ্গা শিশুদের বিশাল চাহিদা ও নতুন যেসব ঝুঁকি শিশুরা মোকাবেলা করছে সেগুলো আন্তর্জাতিক সম্প্রদাত এড়িয়ে যেতে পারে না।’

তিনি আরও বলেন, ‘এ ধরনের জরুরি পরিস্থিতির কথা যেন মানুষের মনে থাকে এবং তারা পদক্ষেপ নিতে উৎসাহিত হয় তা নিশ্চিত করতে প্রিয়াঙ্কা চোপড়ার মতো শুভেচ্ছা দূতের সমর্থন অমূল্য।’

আগামী বর্ষাকালের ভূমিধস, বন্যা ও কলেরার মতো রোগের প্রাদুর্ভাবে রোহিঙ্গা শিশুদের সুরক্ষা দিতে বাংলাদেশ সরকারকে দ্বিগুণ প্রচেষ্টায় সহায়তা করার আহ্ববানও তিনি আন্তর্জাতিক মহলকে জানান।

এর আগে গত ২১ মে সোমবার চারদিনের সফরে বাংলাদেশে আসেন জনপ্রিয় অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া। সেদিন বিকেলেই তিনি টেকনাফের বাহারছড়া ইউনিয়নের শামলাপুর রোহিঙ্গা শিবির পরিদর্শন করেন।

নির্যাতিত রোহিঙ্গারা আশ্রয় খুঁজতে যে পথে মিয়ানমার থেকে বাংলাদেশে প্রবেশ করেছে পরেরদিন মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত ওই পথগুলো সরেজমিন ঘুরে দেখেন প্রিয়াঙ্কা চোপড়া। ওইদিন সকালে তিনি টেকনাফের সাবরাং সীমান্ত এলাকা ও উনচিপ্রাঙ এলাকা পরিদর্শন করেন। দুপুরে তিনি উখিয়ার বালুখালি ও ময়নারঘোনা রোহিঙ্গা শিবির পরিদর্শন করেন।

সফরের তৃতীয় দিন গত বুধবার প্রিয়াঙ্কা চোপড়া সকাল ১০টায় বেলা পালংখালির জামতলী রোহিঙ্গা শিবির পরিদর্শন করেন। এই সময় তিনি শিশুদের সঙ্গে খেলাধুলা, খুনসুঁটি ও গল্প করায় মেতে ওঠেন। এরপর দুপুর ১২টা থেকে ৪টা পর্যন্ত তিনি বালুখালি রোহিঙ্গা শিবির পরিদর্শন করেন।

বাংলাদেশ সরকার উদারতার পরিচয় দিয়ে গত বছরের ২৫ অগাস্ট থেকে এরই মধ্যে ৬ লাখ ৫০ হাজারের বেশি শরণার্থীকে আশ্রয় দিয়েছে এবং সর্বশেষ ও তার আগে ব্যাপকহারে আসা শরণার্থীদের জীবন রক্ষাকারী সহায়তা প্রদানে ইউনিসেফের সঙ্গে কাজ করছে। সহায়তা প্রদান করা হচ্ছে কক্সবাজারের স্থানীয় বাংলাদেশিদেরও, যারা আশ্রয়দাতা কমিউনিটি হিসেবেও পরিচিত।

সারাবাংলা/এমএ/একে

আরও পড়ুন

রোহিঙ্গা সংকট মোকাবিলায় বিশ্ববাসীর জোরালো অবস্থান চান প্রধানমন্ত্রী
চারদিনের সফরে প্রিয়াঙ্কা চোপড়া
রোহিঙ্গা শিশুদের সঙ্গে খেলায় মাতলেন প্রিয়াঙ্কা
রোহিঙ্গা শিশুদের খবর নিলেন প্রিয়াঙ্কা
রোহিঙ্গা শিশুদের অধিকার প্রতিষ্ঠায় আহ্বান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর