Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘স্মার্ট সোসাইটি নির্মাণে নারী-পুরুষকে একসঙ্গে এগিয়ে যেতে হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট
৬ মার্চ ২০২৪ ২০:৫০

ঢাকা: স্মার্ট সোসাইটি নির্মাণে নারী-পুরুষকে একসঙ্গে এগিয়ে যেতে হবে বলে মন্তব্য করেছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী।

বুধবার (৬ মার্চ) বিকেলে জাতীয় প্রেসক্লাবে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ডিপ্লোমেটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিক্যাব) আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী রুমানা আলী বলেন, স্মার্ট বাংলাদেশের জন্য স্মার্ট নাগরিক তৈরি করতে হবে। স্মার্ট সোসাইটি তৈরি করতে হবে আমাদের, সেখানে নারী-পুরুষ একসঙ্গে চলতে হবে, একসঙ্গে যেতে হবে, একসঙ্গে যাত্রা করতে হবে। আমরা চাই দেশে নারী সাংবাদিকতা আরও এগিয়ে যাক।

তিনি বলেন,‘মঙ্গলবার একটি প্রোগ্রামে প্রচুর সংখ্যক নারী বিজ্ঞানী পেয়েছি, এটি একটি ভালো লাগার বিষয়। নারীরা এমনিতেই এগিয়ে যাচ্ছে, কাজ করছে মেধা দিয়ে। নারীরা অনেকগুলো কাজের মাঝখান থেকে যে এতো কাজ করতে পারে, এতোদূর এগিয়ে যেতে পারে, সেটি কিন্তু বড় প্রাপ্তি।’

তিনি আরও বলেন, ‘জাতির পিতা যে স্বপ্নটা দেখে গেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই স্বপ্নটা বাস্তবায়ন করে যাচ্ছেন। উনি স্মার্ট বাংলাদেশের স্বপ্ন দেখিয়েছেন, সেটার বাস্তবায়ন করে যাচ্ছেন।’

রুমানা আলী আরও বলেন, পরিবার পাশে থাকলে নারীদের কোনো সমস্যা হয় না। নারীদের এগিয়ে নিতে সব সময় পরিবারকে পাশে থাকতে হবে। বেশিরভাগ ছেলেরাই নারীদের পাশে থাকে। আবার সব ছেলেও এক হয় না। আমরা জেন্ডার সমতা আনয়নে সর্বাত্মক কাজ করে চলছি। জেন্ডার সমতা আনতে সব স্তরে কথা বলতে হবে।

ডিক্যাবের নির্বাহী কমিটির সদস্য ইশরাত জাহান ঊর্মির সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বাংলা একাডেমি পুরষ্কারপ্রাপ্ত লেখক শামীম আজাদ ও প্রথম নারী বক্সার তামান্না হক। ডিক্যাব সভাপতি নুরুল ইসলাম হাসিব ও সাধারণ সম্পাদক আশিকুর রহমান অপু অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সংগঠনটির পক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলি সাবরিনকে সম্মাননা দেওয়া হয়।

সারাবাংলা/ইএইচটি/ইআ

নারী দিবস রুমানা আলী


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর