Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৮ জেলায় ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস

স্টাফ করেসপন্ডেন্ট
৩১ মার্চ ২০২৪ ১০:০০

ফাইল ছবি

ঢাকা: রোববার (৩১ মার্চ) ভোরেই বৃষ্টির দেখা মিলেছে রাজধানীতে। এর সঙ্গে ছিল দমকা হওয়া। যার কথা আগেই জানিয়েছিল আবহাওয়া অধিদফতর। এবার ঢাকাসহ দেশের আট জেলায় উপর দিয়ে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার পূর্বাভাস মিলেছে।

রোববার ভোর রাত সাড়ে ৪টা থেকে দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য জারি করা পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

ওই পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, পাবনা, যশোর, কুষ্টিয়া, ফরিদপুর, মাদারীপুর, ঢাকা এবং কুমিল্লা জেলার ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ সময় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ কারণে এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

একইসঙ্গে টাঙ্গাইল, ময়মনসিংহ, সিলেট, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী এবং চট্টগ্রাম জেলার ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয় ওই পূর্বাভাসে।

এর আগে, রোববারও (৩১ মার্চ) সারাদেশে ঝড়-বৃষ্টি ও বজ্রপাতের পূর্বাভাস দিয়েছিল আবহওয়া অধিদফতর। সেখানে বলা হয়, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ সময় সারাদেশে দিনের তাপমাত্রা (১-২) ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

এদিকে সকালের বৃষ্টি অফিসগামীদের বিপদে ফেলে দিয়েছে। রমজানে সকালে অফিস থাকায় বৃষ্টিতে ভিজে বের হতে হয়েছে। বৃষ্টির কারণে পরিবহন সংকটে পড়তে হয়েছে অধিকাংশদের।

সোমবার (১ এপ্রিল) পূর্বাভাসে বলা হয়, এদিন চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ সময় সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানিয়েছেন, এই পরিস্থিতি আগামী পাঁচ দিন শেষে পরিবর্তন আসতে পারে। তখন দিনের তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে। আর আবহাওয়ার সিনপটিক অবস্থা বলছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

সারাবাংলা/এনএস

আওবহাওয়ার পূর্বাভাস আবহাওয়া অধিদফতর ঝড়ের আভাস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর