Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে বার সভাপতির চেয়ারে খোকন

স্টাফ করেসপন্ডেন্ট
৪ এপ্রিল ২০২৪ ২১:০৬

ঢাকা: সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৪-২৫ মেয়াদের নির্বাচনে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম মনোনীত (বিএনপিপন্থী) নীল প্যানেল থেকে বিজয়ী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ফোরামের সিদ্ধান্ত উপেক্ষা করে সভাপতি হিসেবে দায়িত্ব নিয়েছেন।

তবে সুপ্রিম কোর্ট বারের বিদায়ী সভাপতি মোমতাজ উদ্দিন ফকির নবনির্বাচিত সভাপতি খোকনকে ফুল দিয়ে বরণ করতে গেলে তিনি তা নিতে অস্বীকৃতি জানান।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) বিকেলে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে ব্যারিস্টার খোকন দায়িত্ব নিলেও বিএনপিপন্থী নীল প্যানেল থেকে কার্যনির্বাহী সদস্য পদে নির্বাচিত তিন জন উপস্থিত ছিলেন না।

এ ছাড়া, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কোনো পদধারী নেতাকেও অনুষ্ঠানে দেখা যায়নি। শুধু ব্যারিস্টার খোকনের অনুসারী বিএনপিপন্থী আইনজীবীরা উপস্থিত ছিলেন। এর আগে, আওয়ামী লীগের প্যানেল থেকে নির্বাচিত সম্পাদক শাহ মঞ্জুরুল হকসহ ১০ জন দায়িত্ব নেন।

অনুষ্ঠানে সুপ্রিম কোর্ট বারের নির্বাচন পরিচালনা কমিটি, অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও সুপ্রিম কোর্ট বারের বিদায়ী কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

এর আগে, গত ৬ ও ৭ মার্চ অনুষ্ঠিত বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর গত ১০ মার্চ নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক জ্যেষ্ঠ আইনজীবী আবুল খায়ের এ ফলাফল ঘোষণা করেন।

ঘোষিত ফলাফলে সভাপতি পদে মাহবুব উদ্দিন খোকনসহ চারটি পদে বিএনপিপন্থি নীল প্যানেল জয়লাভ করে। অন্যদিকে সম্পাদক পদে শাহ মঞ্জুরুল হকসহ ১০টি পদে আওয়ামী লীগপন্থী সাদা প্যানেলের প্রার্থীরা জয়ী হন।

এরপর বিএনপির প্যানেল থেকে বিজয়ী সভাপতি ব্যারিস্টার খোকনসহ চারজনকে গত ২৭ মার্চ দায়িত্ব গ্রহণ থেকে বিরত থাকতে চিঠি দেয় জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। ফোরামের সভাপতি এ জে মোহাম্মদ আলী ও মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল এ চিঠি দেন।

নীল প্যানেল থেকে মাহবুব উদ্দিন খোকন ছাড়া কার্যনির্বাহী সদস্য পদে বিজয়ী তিন জন হলেন— সৈয়দ ফজলে এলাহী অভি, ফাতিমা আক্তার ও মো. শফিকুল ইসলাম।

অন্যদিকে সাদা প্যানেলের পদে শাহ মঞ্জুরুল হক ছাড়া একই প্যানেল থেকে বিজয়ী অন্য নয় জন হলেন- সহসভাপতি পদে রমজান আলী শিকদার ও ড. দেওয়ান মো. আবু ওবায়েদ হোসেন, ট্রেজারার পদে মোহাম্মদ নুরুল হুদা আনছারী, সহ-সম্পাদক পদে মো. হুমায়ুন কবির ও হুমায়ুন কবির (পল্লব), সদস্য পদে রাশেদুল হক খোকন, মো. রায়হান রনী, মো. বেল্লাল হোসেন (শাহীন) ও খালেদ মোশাররফ (রিপন)।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

চেয়ার টপ নিউজ ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন সভাপতি


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর